ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাদ্য অপচয় রোধে বোদায় সাইকেল র‌্যালি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
খাদ্য অপচয় রোধে বোদায় সাইকেল র‌্যালি

পঞ্চগড়: ‘অপচয় রোধ করি, খাদ্য অধিকার নিশ্চিত করি’ এ প্রতিপাদ্য নিয়ে পঞ্চগড়ের বোদায় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৯ নভেম্বর) বিকেলে উপজেলার বলরামহাট উচ্চ বিদ্যালয় মাঠে হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এবং ইয়ুথ এগেইনেস্ট হাঙ্গার নামে দুটি স্বেচ্ছাসেবী সংগঠন যৌথভাবে এ র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে উপজেলার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সামাজিক সাংস্কৃতিক সংগঠন ২০২১ ফোরাম, একুশ স্মৃতি পাঠাগারের কর্মীরাসহ প্রায় ৬ শতাধিক সাইকেল আরোহী অংশ নেয়।

জানা যায়, দেশের প্রায় ৩০ শতাংশ খাদ্য বিভিন্নভাবে নষ্ট হওয়ার ফলে বছরে ৩০ হাজার কোটি টাকা অপচয় হচ্ছে। অথচ ৪ কোটি মানুষ ভুগছে পুষ্টিহীনতায়। ৪৪ শতাংশ নারী ভুগছে রক্তস্বল্পতায়। তাই খাদ্য অপচয় নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ সাইকেল র‌্যালি করা হয়েছে।

বলরামহাট উচ্চ বিদ্যালয় মাঠে র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন গ্রাম এবং বোদা উপজেলা শহর প্রদক্ষিণ করে প্রামাণিক আদর্শ স্কুলে এসে শেষ হয়।

র‌্যালিটির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পঞ্চগড় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ নাঈমুল হাসা, বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু হায়দার মোহাম্মদ আশরাফুজ্জামান, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আনজুমান আকতার, জাপানের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার মিস আকিকো মেরা এবং মিস তেরাও মিনাকো প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সমাজে একদল মানুষ প্রতিদিন নানাভাবে খাবার অপচয় বা নষ্ট করে। ফসল উৎপাদনের পর কাটা, মাড়াই, সংগ্রহ, শুকানো, পরিষ্কার, পরিবহন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করনের সময় পর্যন্ত কয়েকটি ধাপে বিপুল পরিমাণ খাদ্য নষ্ট হয়। প্রাপ্ত তথ্যানুযায়ী, ইঁদুর বছরে ৭৩২ কোটি টাকার ফসল খেয়ে ফেলে। সামাজিক অনুষ্ঠানাদীতে গরীবের চেয়ে ধনীদের মধ্যে খাদ্য অপচয়ের প্রবণতা লক্ষ্য করা যায়। র‌্যালিতে জনসচেতনতামূলক লিফলেট এবং স্টিকার বিতরণ করে সাইকেল আরোহীরা। খাদ্য অপচয় রোধের উপর শপথ বাক্য পাঠ করানো হয়।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।