ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অগ্রিম টিকিট: শনিবার গড়িয়ে রোববারের লাইনে...

ইয়াসির আরাফাত রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
অগ্রিম টিকিট: শনিবার গড়িয়ে রোববারের লাইনে...

ঢাকা: কাঁচামাল ব্যবসায়ী জালাল পরিবার নিয়ে থাকেন রাজধানীর যাত্রাবাড়ী এলাকায়। তার গ্রামের বাড়ি জামালপুরের ইসলামপুরে। স্বজনদের সঙ্গে ঈদুল আজহা উদযাপনের জন্য বাড়ি যাবেন। সেজন্য ট্রেনের ২০ আগস্টের অগ্রিম টিকিট নিতে দুই বন্ধুর সঙ্গে শনিবার (১১ আগস্ট) সকাল ৯টার দিকে কমলাপুর রেলওয়ে স্টেশনে এসেছেন তিনি। বিকেল ৪টার পর জানতে পারেন ২০ আগস্টের নির্ধারিত টিকিট বিক্রি শেষ হয়ে গেছে। কিন্তু হাল ছাড়েননি জালাল।

তিন বন্ধু মিলে সিদ্ধান্ত নেন একদিনের পাননি তো কী হয়েছে, পরের দিন ২১ আগস্টের টিকিট নেবেন। তাই শনিবার বিকেল ৪টা থেকে অপেক্ষায় আছেন তারা।

আশা পরদিন রোববার (১২ আগস্ট) সকাল ৮টার পর তারা টিকিট পাবেন। যদিও তাদের আগে লাইনে আরও ৯০ জন এভাবে অপেক্ষা করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সোহান শনিবার সকাল থেকে অপেক্ষা করেও টিকিট পাননি। তিনি আবারও লাইনে দাঁড়িয়েছেন ২১ আগস্টের টিকিট পাওয়ার আশায়। সোহান বাংলানিউজকে বলেন, স্টেশনে আমরা চার বন্ধু এসেছি। গল্প, আড্ডা দিয়ে রাত পার করে দেবো। আমাদের টিকিট পেতেই হবে, পরিবারের সঙ্গে ঈদ করবো।

শনিবার (১১ আগস্ট) কমলাপুর স্টেশনে দেওয়া হয়েছে ২০ আগস্টের টিকিট। আগের দিন শুক্রবারের (১০ আগস্ট) মতো শনিবার মোট ৩৫টি আন্তঃনগর ট্রেনের জন্য ২৬ হাজার ৮৯৫টি টিকিট বিক্রি করা হয়।

এর আগে বুধবার (৮ আগস্ট) সকাল ৮টায় প্রথম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। সেদিন দেওয়া হয় ১৭ আগস্টের টিকিট। এরপর ৯ আগস্ট দেওয়া হয় ১৮ আগস্টের টিকিট এবং ১০ আগস্ট দেওয়া হয় ১৯ আগস্টের টিকিট। ২০ আগস্টের টিকিট শনিবার বিক্রির পর রোববার দেওয়া হবে ২১ আগস্টের টিকিট। ঢাকা ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে একযোগে ট্রেনের এ টিকিট দেওয়া হচ্ছে।

২০ আগস্টের অগ্রিম টিকিটপ্রত্যাশীরা শুক্রবার বিকেল থেকেই স্টেশনে আসতে শুরু করেন। শনিবার ভোর ৩টার পর থেকে মানুষের লাইন স্টেশনের বাইরে চলে যায়। লাইনের প্রথমদিকে থেকেও অনেকের অভিযোগ ছিল এসি টিকিট না পাওয়ার।  

এদিকে প্রথম থেকেই পুরো স্টেশন এলাকা গোপন ক্যামেরার মাধ্যমে নিয়ন্ত্রণ করা হচ্ছে। কালোবাজারে টিকিট বিক্রি প্রতিরোধে রয়েছে র‌্যাব, পুলিশ, রেলওয়ে পুলিশ, আনসার বাহিনী। অন্যদিকে অপরাধীদের তাৎক্ষণিক সাজা দিতে পরিচালনা করা হচ্ছে ভ্রাম্যমাণ আদালত।

অন্যদিকে ঈদ উদযাপনের পর কর্মস্থলমুখী যাত্রীদের জন্য আগামী ১৫ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। প্রথম দিনে ২৪ আগস্টের টিকিট বিক্রির পর ১৬, ১৭, ১৮ ও ১৯ আগস্ট যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭ ও ২৮ আগস্টের টিকিট।

কমলাপুর স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বাংলানিউজকে বলেন, আগামী ১৭ আগস্ট থেকে ঈদ যাত্রা শুরু হবে। ২০ আগস্ট সারাদেশের উদ্দেশে মোট ৬৮টি ট্রেন ছেড়ে যাবে। এর মধ্যে ৩৫টি আন্তঃনগর, বাকিগুলো মেইল ও লোকাল সার্ভিস।  

তিনি বলেন, শনিবার প্রায় অর্ধলক্ষাধিক মানুষের সমাগম হয়েছে। সবাই টিকিট পাবে কিনা বলা যাচ্ছে না। তবে টিকিট যতোক্ষণ আছে ততোক্ষণ টিকিট দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
ইএআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।