ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেলা প্রশাসক সম্মেলন শুরু মঙ্গলবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
জেলা প্রশাসক সম্মেলন শুরু মঙ্গলবার

ঢাকা: তিন দিনব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন ২০১৮’ শুরু হচ্ছে মঙ্গলবার (২৪ জুলাই)। ওইদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষ হবে ২৬ জুলাই (বৃহস্পতিবার)।

উদ্বোধনী অধিবেশনের পর জেলা প্রশাসকদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। ২৬ জুলাই সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির নৈশভোজের মাধ্যমে শেষ হবে সম্মেলন।

এবারের সম্মেলনে ৫১ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২২টি অধিবেশনে অংশ নেবেন জেলা প্রশাসকরা। এর মধ্যে কার্য অধিবেশন থাকছে ১৮টি।

সোমবার (২৩ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান জনপ্রশাসন বিভাগের (সংস্কার ও সমন্বয়) সচিব জিয়াউল আলম।

এবারও ভূমি ব্যবস্থাপনা নিয়ে সর্বাধিক প্রস্তাব জমা দিয়েছেন জেলা প্রশাসকরা। এ বিষয়ে জমা পড়া প্রস্তাবের সংখ্যা ২৯টি। এরপরই জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাব রয়েছে ২৬টি ও স্থানীয় বিভাগ মন্ত্রণালয়ের প্রস্তাব রয়েছে ২০টি। এবারের সম্মেলন উপলক্ষে মোট ৩৪৭টি প্রস্তাব জমা দিয়েছেন জেলা প্রশাসকরা।

জনপ্রশাসন সচিব জানান, এবারের জেলা প্রশাসক সম্মেলনে ভূমি ব্যবস্থাপনা, মাদক নির্মূল, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, তথ্যপ্রযুক্তির ব্যবহার ও ই-গর্ভনেন্স, স্থানীয় পর্যায়ের কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য মোচন, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুর্নবাসন কার্যক্রম, সামাজিক নিরাপত্তা বেস্টনি কর্মসূচি বাস্তবায়ন, শিক্ষার সম্প্রসারণ, স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণরোধ, ভৌত অবকাঠামোর উন্নয়ন ও উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় গুরুত্ব পাবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।