ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজনাথ সিং ঢাকায় আসছেন সন্ধ্যায়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
রাজনাথ সিং ঢাকায় আসছেন সন্ধ্যায় রাজনাথ সিং

ঢাকা: তিনদিনের সফরে ঢাকায় আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আমন্ত্রণে শুক্রবার ( ১৩ জুন) সন্ধ্যায় একটি বিশেষ প্লেনে ঢাকায় নামবেন তিনি।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকায় আসার পূর্বনির্ধারিত সময় ছিল বিকাল সাড়ে ৪টায়। তবে দিল্লিতে তার জরুরি কাজের জন্য এ সময়ে একটু পরিবর্তন হয়েছে।

তিনি সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। ঢাকার বঙ্গবন্ধু এয়ারবেজে তাকে স্বাগত জানাবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।  

রাজনাথ সিংয়ের সঙ্গে আসাদুজ্জামান কামালের দ্বিপক্ষীয় বৈঠক হবে। বৈঠকে দু’দেশের নিরাপত্তা, সন্ত্রাস ও জঙ্গি প্রতিরোধ সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা নিয়েও আলোচনা হবে।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, রাজনাথ সিং ১৩-১৫ জুলাই  বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের আমন্ত্রণে ঢাকা সফর করবেন। ভারত ও বাংলাদেশের মধ্যে নিয়মিত ভিত্তিতে হওয়া স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পরিপ্রেক্ষিতে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

রাজনাথ সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করবেন।

শনিবার (১৪ জুলাই) রাজনাথ সিং রাজশাহী সফর করবেন। দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রী যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করবেন।

রোববার (১৫ জুলাই) বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করবেন তারা। মন্ত্রীদ্বয় নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ ক্রিয়াকলাপ দমনে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থা সম্পর্কিত বিষয়ে আলোচনা করবেন।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফর ভারত ও বাংলাদেশের মধ্যকার চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি সুস্পষ্ট পর্যালোচনা করতে এবং দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে সহযোগিতা করবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad