ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আনন্দ শোভাযাত্রায় উৎসবের নগরী ঢাকা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
আনন্দ শোভাযাত্রায় উৎসবের নগরী ঢাকা রাজধানীর সড়কে এখন স্টেডিয়াম অভিমুখী বর্ণাঢ্য শোভাযাত্রা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের যোগ্যতা অর্জনের আনন্দে ঢাকার বিভিন্ন সড়কে এখন চলছে বর্ণাঢ্য শোভাযাত্রা। বাদ্যযন্ত্রের তালে উচ্ছ্বসিত শোভাযাত্রায় রাজধানী রূপ নিয়েছে উৎসবের নগরীতে। এ শোভাযাত্রাগুলো মিলছে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। সেখানে রয়েছে আনন্দ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বৃহস্পতিবার (২২ মার্চ) বিকেল ৩টার দিকে দোয়েল চত্বর থেকে বাংলানিউজের ঢাকা বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট সাজ্জাদুল কবির জানান, বিভিন্ন মন্ত্রণালয়, পুলিশ, র‌্যাব, বিজিবি, ফায়ার সার্ভিসসহ সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রা-সহকারে বঙ্গবন্ধু স্টেডিয়াম অভিমুখে রওয়ানা দিয়েছেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও রয়েছেন র‌্যালিতে।

বাংলাদেশের এমন অর্জনে সবার মাঝে দারুণ উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। বাদ্যযন্ত্রের তালে তালে উচ্চারিত হচ্ছে ‘বাংলাদেশ বাংলাদেশ’ ধ্বনি। অনেকের মাথায় দেখা যায় লাল-সবুজের ক্যাপ, গায়ে টি-শার্ট, হাতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড। যেখানে লেখা ছিল ‘হাতে রেখে হাত, উন্নয়নের ডাক’, ‘স্বপ্ন পূরণের উৎসবে আজ বাংলাদেশ’, ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’, ‘স্বপ্নের সীমানা ছাড়িয়ে বাংলাদেশ’, ‘বাংলাদেশ আজ হাসছে সুখী মানুষের প্রাণস্পন্দনে দেশ ভাসছে’ ইত্যাদি স্লোগান। রাজধানীর সড়কে এখন স্টেডিয়াম অভিমুখী বর্ণাঢ্য শোভাযাত্রা।  ছবি: সুমন শেখবাংলা একাডেমি এলাকা থেকে শোভাযাত্রা নিয়ে স্টেডিয়াম অভিমুখে রওয়ানা হতে দেখা যায় প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, সেতু বিভাগ, পরিকল্পনা বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদেরও।

মৎস্য ভবন এলাকা থেকে সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা জানান, শিল্পকলা একাডেমি, মৎস্য ভবন মোড় এখন যেন উৎসবমুখর। সরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর-অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীরা বর্ণিল সব ব্যানার-ফেস্টুন, ঢাক-ঢোল, নৌকার গাড়ি নিয়ে স্টেডিয়াম অভিমুখে রওয়ানা হয়েছেন।  

রাজধানীর সড়কে এখন স্টেডিয়াম অভিমুখী বর্ণাঢ্য শোভাযাত্রা।  ছবি: ডিএইচ বাদল
নারী-পুরুষ সব বয়সী মানুষের চোখে মুখে উচ্ছ্বাসের ছাপ। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে নানা প্ল্যাকার্ড চোখে পড়ে শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের হাতে।

মতিঝিল থেকে সিনিয়র করেসপন্ডেন্ট মাহফুজুল ইসলাম জানান, শোভাযাত্রায় অংশ নিতে মতিঝিলের রাস্তায় দুপুরের পর থেকে জড়ো হতে থাকেন হাজার হাজার ব্যাংক কর্মকর্তা-কর্মচারী। বিকেলে ব্যানার-ফেস্টুন, ঢাক-ঢোল এবং বাদ্যযন্ত্রের তালে তালে নেচে-গেয়ে তারা রওয়ানা হন স্টেডিয়াম অভিমুখে।

শোভাযাত্রার আয়োজকরা জানান, এতে অংশ নিতে দুপুর ২টা থেকে শাপলা চত্বরের সামনে আসতে শুরু করেন সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারীরা। জনসমাগম বাড়তে বাড়তে এক পর্যায়ে তা শাপলা চত্বর থেকে উত্তর দিকে নটরডেম কলেজ পর্যন্ত এবং পশ্চিম দিকে দৈনিক বাংলার মোড় পর্যন্ত ছাড়িয়ে যায়। বেলা ৪টায় বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির আনুষ্ঠানিকভাবে শোভাযাত্রার উদ্বোধন করেন। এরপর সেটি বঙ্গবন্ধু স্টেডিয়ামে যায়।

সম্প্রতি এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনে বাংলাদেশকে স্বীকৃতি দেয় জাতিসংঘ। তারপর থেকে প্রশংসায় ভাসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার। দেশের এই অনন্য অর্জন উদযাপনে বর্ণাঢ্য শোভাযাত্রার পর বঙ্গবন্ধু স্টেডিয়ামে রয়েছে আনন্দ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৮
এসএম/এসকেবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।