ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভুয়া নাম-পরিচয়ে বাসা ভাড়া নেয় সন্ত্রাসীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
ভুয়া নাম-পরিচয়ে বাসা ভাড়া নেয় সন্ত্রাসীরা পরিদর্শক জালাল উদ্দিন ও যে বাড়িতে অবস্থান করছিলেন সে বাড়ি

ঢাকা: রাজধানীর মিরপুরের মধ্য পীরেরবাগে গোয়েন্দা পুলিশের (ডিবি) অভিযান চালানো বাসাটিতে অবস্থানকারী সন্দেহভাজন পলাতক এক সন্ত্রাসীর নাম হাসান। ওই নামেই পরিবারসহ ভাড়া নিলেও এটি তার আসল পরিচয় নয় বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্টরা।

সোমবার (১৯ মার্চ) দিনগত রাতে মধ্য পীরেরবাগের ১০৫/এ/১ নম্বর বাড়ির তৃতীয়তলায় অভিযান চালান ডিবি সদস্যরা। অভিযানকালে সন্ত্রাসীদের গুলিতে মারা যান ডিবির পরিদর্শক জালাল উদ্দিন।

তবে ঘটনাস্থল থেকে সন্দেহভাজন তিন সন্ত্রাসী পালিয়ে যায়।

মঙ্গলবার (২০ মার্চ) সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, তৃতীয় তলার ছাদে তিনটি কক্ষ রয়েছে। এর মধ্যে একটি কক্ষে হাসান নামে একজন তার স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করতেন। বাড়িটির মালিক হেলাল উদ্দিন ও তার স্ত্রী লাভলী বেগম মারা গেছেন। তাদের একমাত্র মেয়ে শারমিন পাশেই অন্য একটি বাসায় থাকেন। বাসাটি বর্তমানে দেখাশোনা করেন শারমিনের মামা মিঠু মিয়া।

মিঠু মিয়া বাংলানিউজকে বলেন, গত ৬-৭ মাস আগে এক নারী বাসাটি ভাড়া নেন। সে সময় তিনি জানান তার ছেলে ও ছেলের স্ত্রী থাকবেন। এরপর থেকে হাসান তার স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করছিলেন। মাঝে-মধ্যে তার মা-ও থাকতেন।

বাড়িভাড়ার জন্য যে জন্ম নিবন্ধন কার্ড দিয়েছিলেন সেখানে তার নাম হাসান বলেই উল্লেখ ছিল। হাসানের সঙ্গে মাত্র একবার দেখা হয়। তখন তিনি জানান, গাজীপুরের কাশিমপুরে নষ্ট টেলিভিশনের ব্যবসা করেন।

‘আমরাতো ভাড়াটিয়াদের বাসায় গিয়ে দেখি না যে তার কাছে অস্ত্র আছে কিনা। তবে তাকে দেখে এমন কিছু ধারণা করা যায়নি। ’

বাসা ভাড়ার সময় যে সব কাগজপত্র দিয়েছিলেন সেগুলো পুলিশ নিয়ে গেছে বলেও জানান তিনি।

এদিকে ঘটনার তদন্ত সংশ্লিষ্ট এক ডিবি সদস্য জানান, যে নাম-পরিচয় ব্যবহার করা হয়েছে তার সব ভুয়া।

ঘটনা সম্পর্কে অপর এক ডিবি সদস্য জানান, মাসখানেক আগে পীরেরবাগ এলাকার একটি বাসা থেকে দুই সার্জেন্টের সরকারি অস্ত্র খোয়া যায়। সেই অস্ত্র উদ্ধারে তদন্তের সূত্র ধরে সোমবার রাতে এ অভিযান চালানো হয়।

তিনি জানান, পরিদর্শক জালাল উদ্দিন বাসার কার্নিশ দিয়ে উপরে ওঠার চেষ্টা করছিলেন। তখন তাকে লক্ষ্য করে প্রথমে ইট ছোড়া হয়। পরে গুলি চালালে জালাল উদ্দিন মাথায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। রাত ২টার দিকে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

পুলিশ জানায়, অন্তত তিনজন সন্ত্রাসী ওই বাসায় অবস্থান করছিলেন। পুলিশের উপস্থিতি টের পেয়ে গুলি ছুড়তে ছুড়তে বাসার পেছনের বেলকনি বেয়ে তারা পালিয়ে যান। তবে ওই বাসায় কোনো অস্ত্র বা বিস্ফোরক পাওয়া যায়নি।

হাসানের পাশের কক্ষের বাসিন্দা নজরুল, হাসানের স্ত্রীসহ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তাদের কাছ থেকে ঘটনার বিস্তারিত জানার চেষ্টা চলছে।

ডিবির অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) জসীম উদ্দিন বাংলানিউজকে বলেন, পলাতক সন্ত্রাসীদের ধরতে ডিবি পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা কাজ করছে। আশা করছি শিগগিরই তাদের গ্রেফতার করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।