ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় প্রতিবন্ধীদের মহাসম্মেলন ১৫ মে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
ঢাকায় প্রতিবন্ধীদের মহাসম্মেলন ১৫ মে

ঢাকা: প্রতিবন্ধীর জন্য মহাসম্মেলন ঢাকায় এমনভাবে সফল করতে হবে যেন প্রতিবন্ধীদের বাবা-মা মনে করে সরকার তাদের জন্য চিন্তা করে। এ সম্মেলন ১৫ থেকে ১৭ মে ঢাকায় অনুষ্ঠিত হবে। 

রোববার (১৮ মার্চ) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ‘প্রতিবন্ধীতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক’ দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন উপলক্ষে বিভিন্ন পদক্ষেপ নিয়ে বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিবন্ধী জনগোষ্ঠীর প্রতি বিশ্বের মনোযোগ ও দৃষ্টি আকর্ষণ এবং বিশ্ববাসীকে প্রতিবন্ধীকে সহায়তায় ঐক্যবদ্ধ করার জন্য এ সম্মেলন আয়োজন করা হচ্ছে।

এ সম্মেলনকে সারাবিশ্বে নজির ও সফল করতে বাজেটের সমস্যা হবে না।
বিদেশিদের নজর রাখা পবিত্র দায়িত্ব। তাদের নিরাপত্তায় সর্বাত্বক কাজ করতে হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েক হাজার প্রতিনিধিরা এ সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের ওয়েবসাইটে www.dkconf18.modmr.gov.bd  রেজিস্ট্রেশন চলছে। এ পর্যন্ত ভারত, জাপান, চিলি, চীনসহ বিভিন্ন দেশের প্রতিনিধি রেজিস্ট্রেশন করছে। তাদের মধ্য ৪০ শতাংশই প্রতিবন্ধী।

বৈঠকে প্রাথমিকভাবে মন্ত্রী পর্যায়ে বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিমন্ত্রণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে চূড়ান্ত করা হবে।  

এর আগে, ২০১৫ সালের নভেম্বরে বাংলাদেশে প্রথম এ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট এনজিও-আইএনজিও’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
কেজেড/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।