[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৬ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

উদ্বোধনের অপেক্ষায় বেনাপোল সীমান্তে 'ক্রাইম ফ্রি জোন'

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৯ ১০:৩০:০৬ এএম
যশোরের বেনাপোল সীমান্ত পথ

যশোরের বেনাপোল সীমান্ত পথ

বেনাপোল (যশোর): যশোরের বেনাপোল সীমান্ত পথে চোরাচালানসহ সব ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড  প্রতিরোধে ক্রাইম ফ্রি জোন (৮.৩ কিলোমিটার) উদ্বোধন করবেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

শক্রবার (৯ মার্চ) ভারতের পেট্রাপোল সীমান্তে একটি বৈঠকের মাধ্যমে বেনাপোল সীমান্তের পুটখালী থেকে দৌলতপুর পর্যন্ত এলাকায় ক্রাইম ফ্রি জোন উদ্বোধন করবেন বিজিবির ডিজি মেজর জেনারেল আবুল হোসেন। 

এসময় বিএসএফের পক্ষেও উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানা যায়।

বিজিবি সূত্রে জানা যায়, বেলা সাড়ে ১১টায় বিজিবি ডিজি হেলিকপ্টার যোগে ঢাকা থেকে বেনাপোল বলফিল্ডে অবতারণ করবেন। পরে বেনাপোল আইসিপি ক্যাম্পে কিছুক্ষণ অবস্থান করে ভারতের পেট্রাপোল চেকপোস্ট হয়ে ওপারে যাবেন। সেখানে ক্রাইম ফ্রি জোন (অপরাধমুক্ত) উদ্বোধন শেষে ফেরার পথে বেনাপোল চেকপোস্টে সাংবাদকর্মীদের সঙ্গে বিজিবির ডিজি সৌজন্য সাক্ষাৎ করবেন।

এদিকে সীমান্তে ক্রাইম জোন উদ্বোধন উপলক্ষে দুইপার সীমান্তে নিরাপত্তা ও নজরদারী বাড়ানো হয়েছে। স্থানীয়রা মনে করছেন এ ধরনের একটি যোগান্তকারী পদক্ষেপ সীমান্ত পথে চোরাচালান প্রতিরোধ ও দুই বাহিনীর মধ্যে সুসর্ম্পক রক্ষায় বড় ধরনের ভূমিকা রাখবে।

জানা যায়, বেনাপোল সীমান্ত পথ পাচারকারী ও চোরাচালানীরা অনেকটা নিরাপদ রুট হিসেবে ব্যবহার করে আসছিলো। জনপদহীন নির্গম নদী এলাকা হওয়াতে পাচারকারীরা এ সীমান্তকে সাধারণত বেশি ব্যবহার করে থাকে। তবে বিজিবির কড়া নজরদারীরতে এ পথে আগরে চেয়ে পাচার ও চোরাচালন কর্মকাণ্ড অনেকাংশে কমে এসেছে। সীমান্তে বিজিবি ও বিএসএফের যৌথ টহল ব্যবস্থাপনায় এক্ষেত্রে সফলতা এসেছে বেশি। ক্রাইম ফ্রি জোন উদ্বোধনে চোরাচালান কার্যক্রম শূন্য কোঠায় চলে আসবে বলেও মনে করেন দুই পারের সীমান্তরক্ষী।

৪৯ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল আরিফুল ইসলাম বিজিবির ডিজি মেজর জেনারেল আবুল হোসেনের সফরের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন। 

বাংলাদেশ সময়: ১০৩০ ঘন্টা, মার্চ ০৯, ২০১৮
এজেডএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa