ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জয়বাংলা ধ্বনিতে মুখরিত ঢাকার রাজপথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
জয়বাংলা ধ্বনিতে মুখরিত ঢাকার রাজপথ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকেও আনন্দ শোভাযাত্রা নিয়ে যোগ দিচ্ছে শিক্ষার্থীরা/ছবি: বাদল

ঢাকা: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যর’ স্বীকৃতি অর্জন করায় রাজধানী ঢাকাসহ সারা দেশে শুরু হয়েছে আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাকে কেন্দ্র করে উৎসবে মেতেছে ঢাকাবাসী। জয়বাংলা স্লোগানে-স্লোগানে প্রকম্পিত হচ্ছে ঢাকার রাজপথ।

শনিবার (২৫ নভেম্বর) বেলা ১২টার পর থেকেই রাজধানীর বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রা নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করছে হাজারো মানুষ। এসময় তাদের প্রত্যেকের কন্ঠে বাজনার তালে তালে জয়বাংলা স্লোগান।

আর মূল শোভাযাত্রাটি ধানমন্ডি বঙ্গবন্ধু জাদুঘর থেকে শুরু হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে এসে শেষ হবে।

বেলা দেড়টার দিকে প্রেসক্লাব, মৎস্য ভবন, শাহবাগ এলাকা ঘুরে দেখা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে মূল অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এসময় নেতাকর্মীদের নেতৃত্বে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী, স্কুল-কলেজের শিক্ষার্থী এবং সর্বস্তরের জনগণকেও এ শোভযাত্রায় অংশ নিতে দেখা গেছে।

বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান থেকেও আনন্দ শোভাযাত্রা আসছে সোহরাওয়ার্দী উদ্যানে/ছবি: জুয়েল১৯৭১ সালের ঐতিহাসিক এই ৭ মার্চের ভাষণটি  ইউনেস্কোর “বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য’র” স্বীকৃতি অর্জন করায় সারাদেশে এই অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার। আর ঢাকা মহানগরী আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজক কমিটির উদ্যোগে রাজধানীতে এ শোভাযাত্রা হচ্ছে।

শোভাযাত্রায় অংশ নিতে আসা যাত্রাবাড়ী জাহিরুন নেছা মহিলা দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক হাফেজ ওয়াক্কাস আলী বাংলানিউজকে বলেন, আমরা মাদ্রাসার পক্ষ থেকে ৫০ জন এসেছি। জাতির জনকের ভাষণের স্বীকৃতির এই সমাবেশকে সফল করতে আমাদের শিক্ষক এবং ছাত্রীরাও এসেছেন।

এদিকে শোভাযাত্রাকে ঘিরে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা বাহীনির সদস্যদের সতর্ক থাকতে দেখা গেছে।

**সোহরাওয়ার্দী উদ্যানে শোভাযাত্রা নিয়ে প্রবেশ করছে জনতা
বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এসআইজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।