ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এ কেমন জীবন!

আসিফ আজিজ, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এ কেমন জীবন! আকস্মিক বন্যায় সব এলোমেলো করে দিয়েছে জরিনা বেগমের। ছবি: আসিফ আজিজ

বজরা, কুড়িগ্রাম: সাতজনের সংসার। শখ করে কটা হাঁস-মুরগি পুষেছিলেন। একটি গরুও রয়েছে। বয়স হয়েছে ষাটের বেশি। এই বয়সে সন্তান আর পাড়া প্রতিবেশীদের সঙ্গে সুখ-দুঃখ ভাগ করে নিয়ে চলে যাচ্ছিলো জরিনা খাতুনের। কিন্তু আকস্মিক বন্যায় সব এলোমেলো করে দিয়েছে তার।

তিস্তার ওপারের চর বজরা থেকে সব ছেড়ে আসতে হয়েছে বজরার রাস্তায়। এমনিতেই ছিলো ভাঙা ঘর।

তাতে একেবারে নিঃস্ব তিনি। পানির তোড়ে হাঁস-মুরগি সব হারিয়েছেন প্রথম দিনেই।

তবে রক্ষা করতে পেরেছেন শুধু গরুটিকে। চরের ঘাস খাইয়ে চলে যাচ্ছিলো কোনোমতে। এখন গরুর সঙ্গে শুতে হচ্ছে এক কাতারে। উদ্বাস্তু এ ক্ষণস্থায়ী ঘরেই একইসঙ্গে চলছে রান্না-খাওয়া, থাকা।
 
উদ্বাস্তু এ ক্ষণস্থায়ী ঘরেই একইসঙ্গে চলছে রান্না-খাওয়া, থাকা।  ছবি: আসিফ আজিজঘরের মাঝে একটি বাঁশের বেড়া। গরুটি কোনোরকম বেয়াড়া আচরণ করলে যা ভেঙে যাবে মুহূর্তেই। পাড়া প্রতিবেশীদের সঙ্গে এক হাঁড়িতে চলছে রান্না। খাবারের সংকট, খাবার পানির সংকট, সংকট জ্বালানিরও। তাই জোটবেধেই রান্না করছেন রাস্তায় আশ্রয় নেওয়া বানভাসিরা।

ঘরের মেঝের মাটিতে স্তূপ করে রাখা কাপড়-তোষক। থালা-বাটিও ছড়ানো ছিটানো। ধুলো-বালি পড়লে পরিষ্কার করার পরিষ্কার পানিও নেই। ঘুম হয় না। ঝিম ধরলে নাকে লাগে গরুর চোনার গন্ধ।

এ কেমন অনিশ্চয়তার জীবন! উদ্বাস্তুর ফি বার উদ্বাস্তু হওয়ার মতো।  ছবি: আসিফ আজিজরাত হলে বাড়ে মশার উৎপাত। পানির ঠাণ্ডা হাওয়া আর শো শো বাতাস। মাঝে মধ্যে পানির হুংকার কাঁপিয়ে দেয় বুক। জীবনের কোনো নিশ্চয়তা নেই। কিন্তু এ কেমন অনিশ্চয়তার জীবন! উদ্বাস্তুর ফি বার উদ্বাস্তু হওয়ার মতো।

পাঠকাঠির বেড়া দিয়ে ঢোকা ঠিকরে আলোয় দেখা সে জীবনের রেখাপাত মলিন মুখকে আর কতো মলিন করবে? জীবন সংসার যার পাঁচ ফুট বাই ১০ ফুটের তাসের ঘর!

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এএ/এএসআর
 

নির্বাচনী এলাকায় ‘তুলোধুনো’ এমপি দারা!
‘নির্বাচিত হলে গ্রামেও আনবো ডিজিটাল সুবিধা’
এমপি হলে পুরো বেতন অসচ্ছল নেতাকর্মীদের দেব
ভরসন্ধ্যায় নির্বাচনী উত্তাপ রাজশাহী মহানগর আ'লীগ অফিসে

এই আমাদের বিমানবন্দর রেলস্টেশন!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।