[x]
[x]
ঢাকা, সোমবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ ডিসেম্বর ২০১৭

bangla news

বগুড়ায় প্রস্তুত কোরবানিযোগ্য সাড়ে ৫ লাখ গবাদি পশু

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১২ ৬:৩৬:৩৭ পিএম
কোরবানিযোগ্য গবাদি পশু-ছবি-বাংলানিউজ

কোরবানিযোগ্য গবাদি পশু-ছবি-বাংলানিউজ

বগুড়া: প্রত্যেক বছর বগুড়ায় কোরবানি ঈদকে সামনে রেখে ব্যক্তি পর্যায়ে ও খামারিরা গবাদি পশু পালন করেন। বাড়তি লাভের আশায় কেউ তিন মাস আবার অনেকেই প্রায় মাস ছয়েক আগে থেকে গবাদি পশু পালন করেন। 

এবারও তার ব্যতিক্রম হয়নি। এরইমধ্যে খামারি ও ব্যক্তি পর্যায়ে কোরবানিযোগ্য করে তোলা হয়েছে প্রায় সাড়ে ৫ লাখ গবাদি পশু। জেলায় প্রায় সাড়ে ১৭ হাজার খামারিসহ ব্যক্তি পর্যায়ে বাসাবাড়িতে এসব পশু পালন করা হচ্ছে।
 
এদিকে গবাদি পশু মোটাতাজাকরণে ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার রোধে সংশ্লিষ্টদের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। খামারি ও পশু পালনকারী ব্যক্তিদের মধ্যে পৌঁছে দেওয়া হচ্ছে সচেতনতামূলক প্রচারপত্র। পাশাপাশি তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্টরা জান‍ান।
 
জেলা প্রাণিসম্পদ অধিদফতর কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে জেলার মোট ১২টি উপজেলার ১৭ হাজার ৪শ’ ৯০ জন খামারি ৫ লাখ ৪০ হাজার ৬শ’ ৭০টি গবাদি পশু কোরবানিযোগ্য করে তুলেছেন।
 
এরমধ্যে রয়েছে গরু (ষাঁড়, বদল ও গাভি) ১ লাখ ৬৭ হাজার ১শ’ ৭২টি, ছাগল ৩ লাখ ৪৩ হাজার ৫শ’ ৯০টি ও ভেড়া ২৯ হাজার ৩শ’ ৯৬টি। গেল ঈদে এ জেলায় সাড়ে ৩ লাখ পশু জবাই করা হয়।  

জানা গেছে, এ জেলায় স্থায়ী হাট রয়েছে ৩৮টির মতো। কোরবানির ঈদকে সামনে রেখে স্থায়ী হাটসহ প্রায় ৯০টির মতো পশুর হাট বসে। এসব হাটে কোরবানিযোগ্য পশুগুলো বিক্রির জন্য তোলা হবে। ইতোমধ্যেই স্থায়ীসহ অস্থায়ী হাটে বিক্রির প্রস্তুতিও নেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

জেলা প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তা ডা. আ. ম শফিউজ্জামান বাংলানিউজকে জানান, জেলার কোরবানিযোগ্য গবাদি পশু ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবে। আবার বিভিন্ন জেলার পশুও এ জেলায় আসবে। তাই ঈদে কোরবানির পশুর কোনো সঙ্কট হবে না।

তিনি জানান, গবাদি পশু মোটাতাজাকরণে খামারি ও ব্যক্তি পর্যায়ে কেউ যেন ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার না করেন সেজন্য ইতোমধ্যেই প্রচারের কাজ শুরু হয়েছে। হাটবাজারসহ বিভিন্ন স্থানে মানুষের মধ্যে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হচ্ছে। জেলা কার্যালয়ের পাশাপাশি উপজেলা পর্যায়ে স্ব স্ব প্রাণিসম্পদ কর্মকর্তারা এ কাজের দেখভাল করবেন-যোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এমবিএইচ/আরআর
  
 

অন্তর্ভুক্ত বিষয়ঃ কোরবানি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa