ঢাকা, শনিবার, ২৯ আশ্বিন ১৪২৪, ১৪ অক্টোবর ২০১৭

bangla news

মেঘনার মোহনায় ইলিশ ধরার ধুম

সাজ্জাদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১২ ১২:২৮:০৮ পিএম
মেঘনার মোহনায় ইলিশ ধরার ধুম। ছবি: বাংলানিউজ

মেঘনার মোহনায় ইলিশ ধরার ধুম। ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর:  ইলিশের ভরা মৌসুম হলো বর্ষা। এ মৌসুমেই সাগর থেকে নদীর উজানে ছোটে মাছের রাজা ইলিশ। এ সময় সুস্বাদু এ মাছের ঝাঁককে জালে আটকাতে জেলেরাও প্রস্তুত থাকে আগে থেকে। কিন্তু এ মৌসুমে যেনো ইলিশে মন ভরছিলো না জেলেদের। বর্ষা শুরুর পরও ইলিশের আকালে হা-পিত্তেশ করতে হয়েছে ইলিশ শিকারীদের।

তবে দেরিতে হলেও আক্ষেপ ঘুচেছে তাদের। মেঘনার মোহনা জুড়ে এখন ঝাঁকে ‍ঝাঁকে ইলিশের মেলা। লক্ষ্মীপুরের প্রায় ৬০ হাজার জেলের তাই দম ফেলবার ফুরসত নেই এখন। জোয়ার-ভাটার হিসেব কষে মেঘনার জলে পড়েছে ইলিশ ধরার ধুম।
ইলিশ ধরার ফাকে ছেড়া জাল মেরামত করছে জেলেরা সরেজমিনে দেখা যায়, প্রবল স্রোত আর আছড়ে পড়া ঢেউয়ের সঙ্গে যুদ্ধ করে ইলিশ শিকারে মত্ত জেলেরা। যতো দূর চোখ যায়, জাল পেতে রাখা নদীর বুকে। নৌকা ভর্তি মাছ নিয়ে ঘাটে ফিরছে জেলেরা।

বাংলানিউজকে তারা বলেন, সমুদ্র-মোহনা ও মেঘনায় সব সময় ইলিশ থাকে না। তাই বর্ষা মৌসুমে যখন ইলিশ আসতে শুরু করে তখন আর আমাদের বসে থাকার সুযোগ নেই। সবাই মাছ ধরায় ব্যস্ত হয়ে পড়ে। সবার একটাই ভাবনা- ‘যতো বেশি শিকার, ততো বেশি  উপার্জন’। 
বর্ষা মৌসুমে কাঙ্খিত ইলিশ আসতে শুরু করায় বসে থাকার সুযোগ নেই জেলেদের স্থায়ীয় মাছ ব্যবসায়ীরা বলেন, শ্রাবণের টানা বৃষ্টিতে সমুদ্র থেকে প্রচুর ইলিশ নদীতে ঢোকায় জেলে ও ব্যবসায়ীসহ এর সঙ্গে জড়িত সবাই ব্যস্ত সময় পার করছি।

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলায় ৪৯ হাজার ৫৫৮ জন নিবন্ধিত জেলে রয়েছেন। তার মধ্যে সদর উপজেলায় ৭ হাজার ৫১৭ জন, রায়পুরে ৭ হাজার ২২৩, কমলনগরে ১৪ হাজার ১শ’ জন এবং রামগতিতে ২০ হাজার ২১৮ জন জেলে রয়েছেন।
মাছের রাজা ইলিশের ঝাঁককে জালে আটকাতে প্রস্তুত জেলেরা
যে সব জেলে এখনো অনিবন্ধিত রয়েছেন তাদের পর্যায়ক্রমে নিবন্ধনের আওতায় নিয়ে আসা হবে বলে জানান সংশ্লিষ্টরা। 

** ইলিশের চড়া দাম কমতির দিকে
** এবার মেঘনায়ও ইলিশ, জমেছে বেচা-কেনা
** ১ ইলিশ ৭০০০ টাকা!
** ঘাটেই ইলিশের হালি ৪১০০ টাকা!

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এসআরএস/জেডএম

অন্তর্ভুক্ত বিষয়ঃ ইলিশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa