ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কার্যকর হচ্ছে না নতুন ভ্যাট আইন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
কার্যকর হচ্ছে না নতুন ভ্যাট আইন সংসদে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় সংসদ ভবন থেকে: নতুন ভ্যাট আইন কার্যকর না করার পরামর্শ দিয়েছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগে যেভাবে ভ্যাট আইনটি কার্যকর ছিল সেভাবেই ভ্যাট আদায় করার পরামর্শ দেন তিনি। এক্ষেত্রে অন্তত আরও দু’বছর আগের আইন বহাল রাখার কথা বলেন প্রধানমন্ত্রী।

বুধবার (২৮ জুন) প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ভ্যাট আইনটি ১৯৯১ সালে করা।

সংশোধনীর জন্য ২০০৮ সালে তৈরি করা হয় খসড়া। এই আইনের খসড়া নিয়ে আমাদের সরকার প্রায় সাড়ে তিন বছর কাজ করে। বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যবসায়ী নেতা সবার সঙ্গেই অর্থমন্ত্রী মতবিনিময় করেন। মতবিনিময় করেই ২০১২ সালে পাস করে দেই। কিন্তু এখন অনেকে ভুলেই গেছেন আমরাই এটা পাস করেছিলাম। তখন বলা হয়েছিল আইনটা খুব ভালো।

আরও পড়ুন: আবগারি শুল্ক কমানোর প্রস্তাব প্রধানমন্ত্রীর
কত টাকার আবগারি শুল্ক কত


সংসদ নেতা বলেন, এটা নিয়ে যেহেতু নানা কথা উঠেছে, কাজেই আমি মনে করি মূল্যসংযোজন করে ব্যবসায়ীরা তেমন একটা সাড়া দিচ্ছে না। কাজেই আগের পর্যায়ে যেভাবে ছিল সেভাবেই থাকবে। সেই ব্যবস্থা করে দেবেন। অন্তত আরও দুই বছরের জন্য। কাজেই আগামী দুই বছর ভ্যাট আইনটা পুরোপুরি কার্যকর না করে বর্তমানে যেভাবে আছে সেভাবেই যাতে ভ্যাট আদায় হয়। এটাই অর্থমন্ত্রী বজায় রাখবেন। সব সংসদ সদস্যদের পক্ষ থেকে অর্থমন্ত্রীকে অনুরোধ জানাচ্ছি।

তবে এসময় কর বিরোধীদের প্রসঙ্গে বলেন, কর ফাঁকি দিতে গেলে নিজেরাই ফাঁকিতে পড়বেন। এটাতো জনগণের কাজে লাগে, দেশের কাজে  লাগে। এটা নিয়ে তো কেউ খেয়ে ফেলবে না।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
এসএম/এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।