ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কমানো হচ্ছে আবগারি শুল্ক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, জুন ২৮, ২০১৭
কমানো হচ্ছে আবগারি শুল্ক সংসদে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় সংসদ ভবন থেকে: বাজেট নিয়ে অনেক আলোচনা হয়েছে। অনেক সমালোচনা শুনতে হয়েছে। বাজেট মানুষের জন্য। মানুষের কোনো দুর্ভোগ হয়, মানুষের কোনো কষ্ট হয় সেটা অবশ্যই আমরাও চাই না। অর্থমন্ত্রীও চান না। সেটা আমি জানি। তাই সঞ্চয়ী হিসাবে আবগারি শুল্ক কমানোর প্রস্তাব করছি।

বুধবার (২৮ জুন) প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, রাজস্ব আহরণ বিষয়ে সংসদে যে ব্যাপক আলোচনা হয়েছে।

সেটি আমি সযত্নে শুনেছি। এ সম্পর্কে অর্থমন্ত্রীকে তিনটি বিষয়ের প্রতি নজর দিতে আহ্বান জানাচ্ছি। প্রথম বিষয়- ইতোমধ্যে আমরা সিদ্ধান্ত নিয়েছি নতুন বাজেটের অপেক্ষা না করে চাল আমদানির ওপর ২৫ শতাংশ কর‍ারোপ না করে ১০ শতাংশ করেছি। আবগারি শুল্ক তিন স্তরে সঞ্চয়ী হিসাবে যদি ২০ হাজার টাকার বেশি রাখে তাকে নির্দিষ্ট হারে আবগারি শুল্ক দিতে হতো।

‘আসলে অর্থমন্ত্রী বলার কারণে মানুষ উল্টো বুঝেছে। ২০ হাজার টাকা পর্যন্ত কোনো আবগারির শুল্ক ছিলো না। ২০ হাজার ১ টাকা হলেই আবগারি শুল্ক দিতে হতো। অর্থমন্ত্রী ১ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়ী হিসাবকে শুল্কমুক্তি দিয়েছিলেন। কিন্তু এটাকে উল্টো অপপ্রচার হয়েছে যে, এক লাখ টাকা থাকলেই ৮শ টাকা কাটা হবে। আসলে তিনি ১ লাখ টাকা পর্যন্ত সম্পূর্ণ শুল্কমুক্ত করে দিয়েছিলেন। কাজেই এ বিষয়টা পরিষ্কার করবেন। ’

প্রধানমন্ত্রী বলেন, ১ লাখ টাকার বেশি অর্থাৎ, ১ কোটি টাকা পর্যন্ত শুল্ক হার বানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী। আমি তাকে পরামর্শ দিয়েছি ১ লাখ ১ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত তিনটি স্তর করে দিয়ে শুল্কহার যেন আর না বাড়ান। সেই ব্যবস্থা নেবেন। এটা অর্থমন্ত্রী নিজেই ঘোষণা দেবেন।

এক লাখ টাকা পর্যন্ত শুল্কমুক্ত করে গরিব হিতৈষী পদক্ষেপের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, অর্থমন্ত্রী ১ লাখ টাকা থেকে বেশি অর্থাৎ ১ লাখ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত যে শুল্কহার বাড়িয়ে দিয়েছিলেন আমি তাকে পরামর্শ দিয়েছি ১ লাখ ১ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত এটাকে তিনটা স্তর করে দিতে। তিনি যেন এই শুল্কহার আর  না বাড়ান। সে ব্যবস্থাটা তিনি নেবেন। এটা তিনি ঘোষণা দেবেন।   আশাকরি সেই ঘোষণার ব্যাখা দেবেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত শুল্কহারও কমিয়ে দিয়েছেন। এরপর এটা নিয়ে আর কারও কোনো সন্দেহ থাকবে না। স্তরের ব্যাখা করে বলেন- ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ পর্যন্ত যেটা আগে ৫শ টাকা কাটা হতো, সেটা এখন মাত্র ১৫০ টাকা কাটা হবে। আর ৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা যেটা প্রস্তাবিত বাজেটে ৮শ টাকা করা হয়েছিল। সেটা কমিয়ে ৫শ টাকা করা হবে। সেটা তিনি করে দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৭/আপডেট: ২০৩৮ ঘণ্টা
এসএম/এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।