ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রভাতে যোগের আসন, বাড়ছে সংখ্যা

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪২ ঘণ্টা, জুন ২১, ২০১৭
প্রভাতে যোগের আসন, বাড়ছে সংখ্যা একসঙ্গে যোগ ব্যায়ামে হাজারো মানুষ- ছবি ও ভিডিও: দীপু মালাকার

ঢাকা: তখনও আড়মোড়া ভাঙেনি সূর্য। তবে জেগেছেন মানুষ, দলে দলে ভিড়ছেন বঙ্গবন্ধু স্টেডিয়ামের বিভিন্ন গেটে।
 

এদিকে হলুদ টি-শার্ট পরা অগ্রগামীদের সকলেই সিনা টান করে বসে আছেন মাঠের জ্যামিতিক সারিগুলোতে। তাদের মধ্যে রয়েছেন রাজনীতিবিদ, ডাক্তার, আমলা, শিক্ষক, শিল্পী, সাংবাদিক, কবি-সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার নানা বয়সী নারী-পুরুষ।


 
ভোর সোয়া পাঁচটা নাগাদ স্টেডিয়ামের প্রায় অর্ধেক আসন পূর্ণ হয়ে যায়। বাকি আসনগুলোতে বসতে বাইরে লাইনে দাঁড়ান আরো হাজার হাজার মানুষ।

হাজারো এ মানুষের উদ্দেশ্য আর কিছুই নয়, যোগ ব্যায়াম করতেই এখানে আসা।

ছয়টার মধ্যেই পরিপূর্ণ হয়ে যায় স্টেডিয়ামে সকল যোগের আসন।
 
আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপনে বুধবার (২১ জুন) ভারতীয় হাইকমিশনের কমন যোগ চর্চা অনুষ্ঠানের দৃশ্য এটি। কয়েক হাজার মানুষ ব্যায়াম করেছেন একসঙ্গে।
 
এ এক দেখার দৃশ্য বটে। সকলেরই গায়ে ছিল হলুদ রঙা টি-শার্ট, মুখে তৃপ্তির স্পষ্ট ছাপ। নিয়ম মেনে আসন গ্রহণ, শিশুদের উচ্ছ্বাস। সব মিলিয়ে গোটা পরিবেশটিতেই উৎসবমুখর আমেজ।
 
সকাল সাতটায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভিডিওবার্তা আগতদের আরো উজ্জীবিত করে তোলে। মোদীর বক্তব্যের সঙ্গে সঙ্গে উপস্থিতিদের অঙ্গভঙ্গি ও মন্তব্যই সেটি বলে দিচ্ছিল।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ অতিথিরা।  ছবি: দীপু মালাকার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার উপস্থিতিও এ আয়োজনকে অলঙ্কৃত করে।
 
শিল্পী আঁখি আলমগীর, মেহরীন, রোকেয়া প্রাচীদের উপস্থিতি অণুপ্রাণিত করে সকলে। অনেক প্রবীণকেও দেখা যায় তাদের সঙ্গে সেফতি তুলতে।
 
আয়োজকরা বলছেন, ধীরে ধীরে বাংলাদেশে যোগ ব্যায়ামকারীদের সংখ্যা বাড়ছে।

ভারতীয় হাইকমিশন সর্বপ্রথম আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপন করে ২০১৫ সালে জাতীয় যাদুঘরে। গত বছর উদ্‌যাপন করা হয় মিরপুর ইনডোর স্টেডিয়ামে।
 
গতবার দেড় হাজার জনের মতো মানুষ অংশ নিয়েছিলেন। আর এবার মাঠে সাড়ে তিন হাজার ম্যাট পাতা হয়েছিল বলে বাংলানিউজকে জানান ভারতীয় হাইকমিশনের কর্মকর্তা মণ্ডল রঞ্জন। যার একটিও খালি ছিল না। বরং জায়গা না পেয়ে অনেককে বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
 
দিনে দিনে যোগ ব্যায়াম বা মেডিটেশন প্রশিক্ষণ দানকারী প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে। দেশে বর্তমানে ৪০টির মতো এ ধরনের প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া ভারতীয় হাইকমিশন দেশের যেখানে যেখানে তাদের কার‌্যালয় আছে, সেখানে ইয়োগা কার‌্যক্রম পরিচালনা করে।

ইতোমধ্যে হাইকমিশনের পক্ষ থেকে দেশের বিভিন্ন বিদ্যালয়, মহাবিদ্যালয় ও হাসপাতালে এ নিয়ে সেমিনার, কর্মশালার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন হাইকমিশনার শ্রিংলা। সব মিলিয়ে যোগ ব্যায়ামকারীর সংখ্যা অনেকে বেড়েছে।
 
যোগ ব্যায়ামের গুরুত্বকে অনুধাবন করে ২০১৪ সালে জাতিসংঘ ২১ জুনকে আন্তর্জাতিক ইয়োগা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এরপর থেকেই বিশ্বের প্রায় সকল দেশেই দিবসটি উদ্‌যাপিত হয়ে আসছে।
 
আগতদের অনেকেই মেডিটেশন বা ধ্যানের ওপর ভ্যাট বসানোয় ক্ষুব্ধ। তারা বলছেন, অর্থমন্ত্রী তার বাজেট প্রস্তাবে ধ্যানের ওপর ভ্যাট বসানোর কথা বলেছেন। যা ঠিক নয়। কেননা, একজন মানুষ তার শারীরিক ও মানসিক সুস্থতার জন্য ধ্যান বা যোগ ব্যায়াম করবেন। এর ওপর কখনো ভ্যাট ধার‌্য করা উচিত নয়।
 
তিনটি দলগত ও একটি কমন ইয়োগা চর্চা করা হয় অনুষ্ঠানে। দলগত ইয়োগা পরিচালনা করে যোগ প্রশিক্ষণ প্রতিষ্ঠান, বাংলাদেশ ইয়োগা অ্যাসোসিয়েশন ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার।
 
কমন চর্চা দিয়ে শেষ হয় আয়োজন।  ছবি: দীপু মালাকারসকাল সাড়ে নয়টার দিকে কমন চর্চার মাধ্যমে শেষ হয় ইয়োগা দিবসের কার‌্যক্রম। যা পরিচালনা করেন ভারত থেকে আসা ইয়োগা গুরু সুমিত কুমার ও অদিতি গুঁই।

এ কমন চর্চাটিই বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি মানুষের একসঙ্গে ব্যায়াম করার নজির তৈরি করেছে।
 
অনুষ্ঠানে বাংলাদেশের যোগ ব্যায়ামকারীদের সুবিধার্থে একটি মোবাইল অ্যাপস্‌ উদ্বোধন করা হয়। 'Common Yoga Protocol Bangladesh'  নামের অ্যাপস্‌টি গুগল প্লে-সেন্টার থেকে ফ্রি ডাউনলোড করে নেওয়া যাবে। এ সময় ভারত বিচিত্রা'র যোগ সংখ্যাও প্রকাশ করা হয়।
 
বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুন ২১, ২০১৭
ইইউডি/এএসআর
**
যোগ দিবস উদযাপনে মোদীর শুভেচ্ছা
** সুস্বাস্থ্য ও সুন্দরমনের সামগ্রিক পদ্ধতি যোগব্যায়াম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।