ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বায়োস্কোপে ‘এই বারেতে দেখা গেলো’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
বায়োস্কোপে ‘এই বারেতে দেখা গেলো’ বায়োস্কোপে ‘এই বারেতে দেখা গেলো’। ছবি: বাংলানিউজ

ঢাকা: কাঠের বাক্সে চোখ লাগিয়ে খঞ্জনি আর গানের তালে ছবি দেখার দৃশ্য নগরজীবনে আর চোখেই পড়ে না। কালের বিবর্তনে অনেক কিছু বদলে যাচ্ছে। হারিয়ে যাচ্ছে স্বপ্ন। সেখানে স্থান করে নিচ্ছে প্রযুক্তির কৃত্রিমতা।

তেমনি ভাবে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্য বায়োস্কোপ।

আকাশ সংস্কৃতির প্রভাবে আজ হারিয়ে যেতে বসেছে বিনোদনের এ লোকজ মাধ্যমটি।

অথচ এক যুগ আগেও জৌলুস ছিলো এই বায়োস্কোপের।
বায়োস্কোপে ‘এই বারেতে দেখা গেলো’।                                          ছবি: বাংলানিউজ
বায়োস্কোপ, ঢোল, একতারা-দোতারা ও খঞ্জনির মতো গ্রামবাংলায় বিনোদনের অন্যতম মাধ্যম ও বাংলার ঐতিহ্যবাহী লোকজ শিল্পের পুনর্জাগরণের লক্ষে রাজধানীর বাংলা একাডেমিতে চলছে পহেলা বৈশাখ থেকে শুরু হওয়া ১০ দিনব্যাপী বৈশাখী মেলা।

বায়োস্কোপ দেখাতে রাজশাহী থেকে বাংলা একাডেমির প্রাঙ্গণে এসেছেন আব্দুল জলিল মন্ডল। তার খঞ্জনি আর গানের তালে বাক্সের ভেতর পাল্টে যায় ছবি।

আর তা দেখে যেনো ক্ষণিকের জন্য হলেও গল্পের জগতে হারিয়ে যায় মেলায় ঘুরতে আসা শিশু কিশোরসহ তরুণ-তরুণীরা।

বায়োস্কোপে ‘এই বারেতে দেখা গেলো’।  ছবি: বাংলানিউজ
জলিল মন্ডল ৩০ বছর ধরে আগলে রেখেছেন পূর্বপুরুষের এ পেশা। জীবিকা নির্বাহের জন্য করেন কৃষিকাজ আর অবসর সময়ে মেলায় আসা দর্শনার্থীদের আনন্দ দেওয়ার মাধ্যমে করে যাচ্ছেন ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার কাজ। যার মূল্য হিসেবে নিচ্ছেন মাত্র ২০ টাকা।

বাংলা নববর্ষ উপলক্ষে বাংলা একাডেমি প্রাঙ্গণে বিসিক ও বাংলা একাডেমির যৌথ উদ্যোগে দেশের বিভিন্ন অঞ্চলের হস্ত ও কারুশিল্পীদের অংশগ্রহণে আয়োজন করা হচ্ছে বৈশাখী মেলা ১৪২৪। মেলা চলবে আগামী ২৩ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।