ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভুটানে বাণিজ্যের দুয়ার খুলে ঢাকায় ফিরলেন প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
ভুটানে বাণিজ্যের দুয়ার খুলে ঢাকায় ফিরলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা; ছবি-ফাইল ফটো

ভুটান থেকে ফিরে: তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে দুই দেশের বিদ্যমান ঘনিষ্ঠ সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যাওয়ার পাশাপাশি ভুটানে অধিক বাণিজ্যের দুয়ার উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ৯টা ৩২ মিনিটে ড্রুক এয়ারের কেবি-৩০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা। হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে মন্ত্রিপরিষদের সদস্যসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।


 
এর আগে সকাল সাড়ে ৮টা ৫০ মিনিটে ভুটানের পারো আর্ন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ভিভিআইপি ফ্লাইটটি। পারো বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে  ও ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী।

সফরকালীন আবাসস্থল লা মেরিডিয়ান থিম্পু থেকে বিমানবন্দর যাওয়ার সময় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ভুটানের নাগরিকরা হাত নেড়ে, বাংলাদেশ ও ভুটানের পতাকা নেড়ে বিদায় জানান প্রধানমন্ত্রীকে।
 
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক, রাণী ড্রুক পেমা ওয়াংচুক এবং প্রধানমন্ত্রী শেরিং তোবগে’র সঙ্গে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক করেন। এছাড়া সফরকালে বাণিজ্য বাড়ানোসহ বিভিন্ন বিষয়ে ৬ চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী সেখানে অনুষ্ঠিত আর্ন্তজাতিক অটিজম সম্মেলনে অংশ নেন।
 
প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পরিবারের সদস্যদের মধ্যে ছিলেন অটিজম বিশেষজ্ঞ সায়মা হোসেন ওয়াজেদ, শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।
  
বাংলাদেশ সময়:০৯৪৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
এমইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।