ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকার কলকারখানা বাইরে স্থানান্তরের পরিকল্পনা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
ঢাকার কলকারখানা বাইরে স্থানান্তরের পরিকল্পনা

জাতীয় সংসদ ভবন থেকে: রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার লক্ষ্যে শহরের ভেতর থেকে সব ধরনের কলকারখানা বাইরে স্থানান্তরের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য জাহান আরা বেগম সুরমার এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
 
শিল্পমন্ত্রী বলেন, ঢাকা থেকে সব কলকারখানা বাইরে স্থানান্তরের পরিকল্পনার অংশ হিসেবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতায় সাভারে ১৯৯ দশমিক ৪০ একর জমির উপর অত্যাধুনিক ও পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরী স্থাপন করা হয়েছে।


 
এ লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে তিনি বলেন, ঢাকার মেট্রোপলিটন আবাসিক এলাকা বিশেষ করে পুরান ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা থেকে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলাধীন সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের বিষয়টি অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
 
দিলারা বেগমের অপর এক প্রশ্নের জবাবে আমু বলেন, হাজারীবাগে অপরিকল্পিত, দীর্ঘদিনের পুরনো, অবিন্যস্ত ও দূষিত পরিবেশে থাকা ১৫৫টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠানের নামে সাভারের শিল্পনগরীতে ২০৫টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। এরইমধ্যে ১৫০টি শিল্প প্রতিষ্ঠান তাদের কারখানা নির্মাণ কাজ শুরু করেছে। বাকিগুলো নির্মাণাধীন পর্যায়ে।  

মন্ত্রী মনে করেন, হাজারীবাগ থেকে ট্যানারি কারখানা সাভারের শিল্পনগরীতে স্থানান্তরের ফলে কাঁচা চামড়ার দর বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। তাছাড়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চামড়া ও চামড়াজাত দ্রব্য উৎপাদন সম্ভব হবে এবং রপ্তানি ও বৈদেশিক আয় বাড়বে। ফলে প্রচুর লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
 
আরেক সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাজারের কিছু নিম্নমানের মিনারেল ওয়াটার রয়েছে। তবে নিম্নমানের মিনারেল ওয়াটারে বাজার সয়লাব হওয়ার বিষয়টি যথাযথ নয়।  

তিনি বলেন, কিছু কিছু অসাধু ব্যবসায়ী মুনাফার লোভে অবৈধভাবে নিম্নমানের ড্রিংকিং ওয়াটার বাজারজাত করে থাকে। এদের বিরুদ্ধে বিএসটিআই, আইন-শৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনের সহায়তায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম চলছে।
 
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এসকে/এসএম/এইচএ/

আরও পড়ুন
** অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণে বাধা দিচ্ছেন ক্ষমতাবানরা​
** বিএনপির নিবন্ধন বাতিলের দাবি মাইজভান্ডারীর
 ** হত্যা মামলা প্রত্যাহার নিয়ে সংসদে বিতর্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।