ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণে বাধা দিচ্ছেন ক্ষমতাবানরা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণে বাধা দিচ্ছেন ক্ষমতাবানরা

জাতীয় সংসদ ভবন থেকে: গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণ কাজে কিছু ক্ষমতাবান দুষ্কৃতকারী বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত বিরোধী দলীয় সংসদ সদস্য শওকত চৌধুরীর প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশে গ্যাসের অবৈধ সংযোগ কঠোর হাতে দমন করছে।

গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণে নিরপেক্ষভাবে কাজ করার নির্দেশনা রয়েছে। তবে কিছু ক্ষমতাবান দুষ্কৃতকারী এ কাজে বাধা দিচ্ছেন বলে কিছু অভিযোগ পাওয়া গেছে।
 
তিনি আরও বলেন, গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানিগুলোর ভিজিল্যান্স টিম নিয়মিত অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণ কর্মসূচি চালিয়ে আসছে।

এছাড়াও চুরি বা অবৈধ সংযোগ উচ্ছেদের জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় কমিটিসহ জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা কমিটি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলা কমিটি গঠন করা হয়েছে। কমিটি সম্মিলিতভাবে সরেজমিন পরিদর্শন করে গ্যাস আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ কার্যক্রম পরিচালনা করছে। ইতোমধ্যে বেশ কিছু অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য সানজিদা খানমের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, ‘বর্তমান সরকার সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে। এ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ২০২১ সালের মধ্যে উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে। বর্তমানে মোট ১১ হাজার ৩০২ মেগাওয়াট ক্ষমতার ৩৩টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎকেন্দ্রগুলো ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।

** বিএনপির নিবন্ধন বাতিলের দাবি মাইজভান্ডারীর
 ** হত্যা মামলা প্রত্যাহার নিয়ে সংসদে বিতর্ক

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এসএম/এসকে/আরআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।