ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রপতিকে সার্চ কমিটির ১০ নাম পেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
রাষ্ট্রপতিকে সার্চ কমিটির ১০ নাম পেশ বঙ্গভবনে প্রবেশ করছেন সার্চ কমিটির সদস্যরা, ছবি: রানা

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির সার্চ কমিটি ১০টি চূড়ান্ত নাম নিয়ে বঙ্গভবনে বৈঠকে বসেছে। তারা রাষ্ট্রপতি বরাবর নামগুলো জমা দেবেন এবং সার্চ কমিটি সংক্রান্ত কর্ম পরিধি সম্পন্ন করবেন।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে ৭টার দিকে কমিটি সদস্যরা রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শুরু করেন।

এর আগে, বিকেল ৪টার দিকে রাজধানীর সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে কমিটির নিজস্ব বৈঠক শুরু হয়; যা চলে পৌনে ৬টা পর্যন্ত।

এই বৈঠকেই সিদ্ধান্ত হয়, নির্দিষ্ট ১০ নাম; তবে কমিটির পক্ষ থেকে তা প্রকাশ করা হয়নি। প্রকাশের এখতিয়ার রাষ্ট্রপতির বলেও জানান সদস্যরা।

সার্চ কমিটির হাতে নির্বাচন কমিশন গঠনের জন্য যে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা ছিল, সেখান থেকে ১০ জনকে চূড়ান্ত করা হয়েছে, এর মধ্যে দুইজন সিইসি। রাষ্ট্রপতি এর মধ্য থেকে আগামী ৫ বছরের জন্য একজনকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজনকে নির্বাচন কমিশনার পদে নিয়োগ দেবেন।

গত ২ ফেব্রুয়ারি সার্চ কমিটির বৈঠকে রাজনৈতিক দলগুলোর দেওয়া ব্যক্তিদের নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করে তাদের বিষয়ে তথ্য সংগ্রহ ও পর্যালোচনা কর‍া হয়। ওই বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ জান‍ান, আগামী ৮ ফেব্রুয়ারির আগেই রাষ্ট্রপতির কাছে ১০ জনের নামের তালিকা পাঠাবে সার্চ কমিটি।

** সিইসির সংক্ষিপ্ত তালিকায় দুইজন
**ইসি গঠনে সার্চ কমিটির ১০ নাম চূড়ান্ত
** সোমবার নাম প্রস্তাব করতে পারে সার্চ কমিটি

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
এমআইএইচ/জেপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।