ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পুলিশের বীরত্ব-অবদান জাতি চিরদিন স্মরণ করবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
পুলিশের বীরত্ব-অবদান জাতি চিরদিন স্মরণ করবে

ঢাকা: বৈশ্বিক সমস্যা সন্ত্রাস ও জঙ্গিবাদ উন্নয়নকে বাধাগ্রস্ত করছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের পুলিশ বাহিনী তা প্রতিরোধ ও নির্মূলে বীরত্বের সঙ্গে কাজ করছে। তাদের এ অবদান জাতি চিরদিন স্মরণ করবে। 

সোমবার (২৩ জানুয়ারি) রাজারবাগে পুলিশ সপ্তাহের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

মহান মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৩ সাল থেকে ২১ জন পুলিশ সদস্য জঙ্গিগোষ্ঠী ও বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কার্যকলাপ প্রতিরোধে জীবন দিয়েছেন।

এই বীর পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনা করছি’।

জনগণের ভোটের অধিকার রক্ষা ও সুষ্ঠু নির্বাচন করতে সহায়তা করায় পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জঙ্গি মোকাবেলায় পুলিশের সফলতার কথা তুলে ধরে তিনি বলেন, জঙ্গিবাদের মূলোৎপাটনে ২০১৬ সালে বাংলাদেশ পুলিশের কার্যকরী পদক্ষেপ দেশকে বড় ধরনের নাশকতা ও অস্থিতিশীলতার হাত থেকে রক্ষা করেছে।
 
বিগত বিএনপি-জামায়াতের আন্দোলনের সময়কার সহিংসতা মোকাবেলায় পুলিশের সাফল্যের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, তাদের সহিংসতা, নাশকতা, জ্বালাও-পোড়াও, নিরীহ মানুষ হত্যা ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংসের চেষ্টা পুলিশ রুখে দিয়েছে।
 
২০১৩ সাল থেকে ২০১৫ পর্যন্ত দায়িত্বপালনকালে ২১ জন পুলিশ সদস্যের জীবন দানের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।
 
নির্বাচনে পুলিশের দায়িত্বপালনের কথা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনসহ পরবর্তী বিভিন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার লক্ষ্যে পুলিশ সদস্যরা অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

সকাল ১০টার দিকে অনুষ্ঠানস্থলে আসেন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রীকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পুলিশের মহাপরিদর্শক শহীদুল হক স্বাগত জানান।
 
খোলা জিপে প্যারেড পরিদর্শনের পর কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রী কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ পদক সাহসিকতা, রাষ্ট্রপতি পুলিশ পদক সাহসিকতা, বাংলাদেশ পুলিশ পদকসেবা, রাষ্ট্রপতি পুলিশ পদক সেবা প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
এমইউএম/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।