ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচনের সুবাতাস চলমান থাকবে: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
নির্বাচনের সুবাতাস চলমান থাকবে: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনের যে সুবাতাস বইছে তা চলমান থাকবে। নারায়ণগঞ্জে যে সুষ্ঠু নির্বাচন হয়েছে তা চলবে এবং এভাবে সুষ্ঠু নির্বাচনের যাত্রা শুরু হবে দেশে।

রোববার (২২ জানুয়ারি) পশ্চিম আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের (ইসি) নিজস্ব ভবনে প্রথম অফিস করার দিনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, আমরা ভিত্তিপ্রস্তর করে যাচ্ছি।

গাছ লাগিয়ে যাচ্ছি। নতুন যে কমিশন আসবে তার জন্য দোয়া করছি, এ গাছ  মহীরুহ হিসেবে বড় করা এবং সে গাছ থেকে উপকার পাওয়া, এটা তো অনেক দিনের ব্যাপার। আশা করছি, নির্বাচনের যে সুবাতাস বইছে তা চলমান থাকবে। নারায়ণগঞ্জে যে সুষ্ঠু নির্বাচন হয়েছে তা চলবে এবং এভাবে সুষ্ঠু নির্বাচনের যাত্রা শুরু হবে দেশে।

সম্প্রতি অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়া ভোট কারচুপিও হয়নি।

নতুন ভবনে তড়িঘড়ি করে ওঠা হলো কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের নিজের ভবন ছিল না। ভাড়া করে ভবনে কাজ চালাতে হয়েছে। জায়গার সংকুলান না হওয়ায় ফাইল বারান্দায় রাখতে হয়েছে। তাই এখানে চলে এসেছি। একটা ভবনের অনেক কাজ থাকে। এটাতে আরো অনেক কাজ করতে হবে। ধীরে ধীরে তা সম্পন্ন করা হবে।

২০০৭ সালে পশ্চিম আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশনের পাশে নিজস্ব ভবন নির্মাণের জন্য ২ একর ৩৬ শতাংশ জমি নির্বাচন কমিশনকে বরাদ্দ দেয় গৃহায়ণ ও গণপূর্ণ মন্ত্রণালয়। ২১৩ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে এ ভবন নির্মাণের কাজ ২০১১ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু আগের কিছু স্থাপনা সরাতে দেরি হওয়ায় ভবনটির কাজ শুরু হয় ২০১২ সালে।
 
ইলেকশন রিসোর্স সেন্টার (ইআরসি) নামে ইসির নিজস্ব ভবনটির দু’টি অংশ রয়েছে। যার একটি অংশ হচ্ছে ১২তলা বিশিষ্ট ইটিআই (নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট) ভবন। অন্যটি হচ্ছে ১১তলা বিশিষ্ট বাংলাদেশ নির্বাচন কমিশন-বিইসি ভবন। বিইসি ভবন নির্মাণের মেয়াদ ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত রয়েছে। কিন্তু বর্তমান কমিশন তার মেয়াদেই নতুন ভবনে অফিস করবে বিধায় শেষ দিকে তড়িঘড়ি করে কাজ শেষ করা হয়।
 
১৯৭৩ সাল থেকে শের-ই-বাংলা নগরের পরিকল্পনা কমিশনের ৫ ও ৬ নম্বর ব্লক ভাড়া করে কাজ চালিয়ে আসছিল নির্বাচন কমিশন। এর আগে পূর্ব পাকিস্তানে প্রাদেশিক নির্বাচন অফিস ছিল মোমেনবাগে। সেটা মুক্তিযুদ্ধের সময় বোমা মেরে পুড়িয়ে দেন মুক্তিযোদ্ধারা। এতে এক নৈশপ্রহরী নিহত হন।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।