ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুইজারল্যান্ড থেকে ঢাকার পথে প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
সুইজারল্যান্ড থেকে ঢাকার পথে প্রধানমন্ত্রী দাভোসে একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ফটো

জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে: সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সভায় যোগদান শেষে ঢাকার পথে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল ৩টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮টা ৮ মিনিটে) এমিরেটস এয়ারলাইন্সের ইকে-০৮৮ ফ্লাইটে দেশের উদ্দেশ্যে সুইজারল্যান্ডের জুরিখ আর্ন্তজাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে তাকে বিদায় জানান সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘ দপ্তরে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান।

যাত্রাপথে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে চার ঘণ্টা বিরতি করবেন প্রধানমন্ত্রী। এরপর এমিরেটস এয়ারলাইন্সের আরেক ফ্লাইটে (ইকে-৫৮২) দেশে ফিরবেন তিনি। শনিবার (২১ জানুয়ারি) সকাল সোয়া ১০টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।

ডব্লিউইএফের বার্ষিক সভায় যোগ দিতে সুইজারল্যান্ডে পাঁচ দিনের সফরে গত ১৬ জানুয়ারি ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। আবুধাবি হয়ে ওই দিন রাতেই জুরিখে পৌঁছান প্রধানমন্ত্রী। সফরকালে শেখ হাসিনা দাভোসের সিলভ্রেত্তা পার্ক হোটেলে ছিলেন।

ডব্লিউইএফের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লস সোয়াবের আমন্ত্রণে সংস্থাটির বার্ষিক সভায় যোগ দেন প্রধানমন্ত্রী। দেশের প্রথম কোনো নির্বাচিত সরকারপ্রধান হিসেবে এ সভায় অংশ নেন শেখ হাসিনা।

সফরকালে ডব্লিউইএফের উদ্বোধনী, প্লেনারিসহ বিভিন্ন সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপ হয় তার। প্রবাসী বাংলাদেশিরাও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তাকে শুভেচ্ছা জানান।

‘ক্রিয়াশীল ও দায়িত্ববান নেতৃত্ব’ শীর্ষক স্লোগানে ১৭ জানুয়ারি সকালে দাভোসের কংগ্রেস সেন্টার শুরু হয় ডব্লিউইএফের বার্ষিক সভার আনুষ্ঠানিকতা।

বিশ্বনন্দিত সংগীতশিল্পী শাকিরার গান পরিবেশন, ভায়োলিন বাদক আনি সোফি মাটারের মিউজিক্যাল কনসার্ট এবং ডব্লিউইএফের প্রতিষ্ঠাতা ক্লস সোয়াবের স্বাগত বক্তব্যের মধ্যে শুরু হয় এই সভা। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সভার উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বিশ্বের ৪৫টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এতে অংশ নেন। অংশ নেন বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও), ইউনেস্কো, ইউএনডিপি, আঙ্কটাড, বিশ্বব্যাংক, আইএমএফ এবং এডিবিসহ বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধান ও ৭০টি দেশের সরকারের প্রতিনিধিরা।

এই সভা তিন হাজার শীর্ষ ব্যবসায়ী, আর্ন্তজাতিক রাজনৈতিক নেতা, শীর্ষ বিশেষজ্ঞ ও সাংবাদিকদের এক জায়গায় মিলিত হওয়ার সুযোগ করে করে দেয়।

সংশ্লিষ্টরা মনে করছেন, বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক এ সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশের মর্যাদা বিশ্বদরবারে আরও সমুন্নত হয়েছে। এর মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের ব্র্যান্ডিং হয়েছে।  

প্রধানমন্ত্রীর সফর সঙ্গীদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকও রয়েছেন।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
এমইউএম/এইচএ/

আরও পড়ুন
** বৈশ্বিক জ্ঞানের অর্থনীতিতে জায়গা করে নিচ্ছে বাংলাদেশ
** রামপাল দেখতে আল গোরকে সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর
** ‘লাখ লাখ মানুষ নীরবে উদ্বাস্তু হচ্ছে’
***ডব্লিউইএফ-এ অংশগ্রহণ, অনন্য উচ্চতায় বাংলাদেশ
** পানিকে বিশ্ব সম্পদ ভাবতে বললেন প্রধানমন্ত্রী
** সার্ক এখনো জীবিত: প্রধানমন্ত্রী
**হাসিনার নেতৃত্বের প্রশংসা বিশ্ব অর্থনৈতিক ফোরাম চেয়ারম্যানের
**প্রধানমন্ত্রীকে প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।