ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ওয়াহিদুল হককে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, মে ১০, ২০১৮
ওয়াহিদুল হককে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি মুহাম্মদ ওয়াহিদুল হক। ফাইল ফটো

ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার সাবেক ভারপ্রাপ্ত ডিজি মুহাম্মদ ওয়াহিদুল হককে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার (১০ মে) চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আদালত এ আদেশ দেন। আগামী ১৫ মে তদন্তসংস্থার সেফহোমে তাকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদ করা যাবে।

আদালতের চিফ প্রসিকিউটর ছিলেন গোলাম আরিফ টিপু এবং প্রসিকিউটর ছিলেন জেয়াদ আল মালুম ও সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

সাবিনা ইয়াসমিন মুন্নি জানান, আসামীকে ১৫ মে তদন্তসংস্থার সেফহোমে তাকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। এছাড়া ১০ জুলাই তদন্তের অগ্রগতির প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  

গত ২৪ এপ্রিল বারিধারা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। পরের দিন তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ওয়াহিদুল হকের বিরুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে পাঁচ’শ থেকে ছয়’শ মানুষকে মেশিনগানে হত্যার অভিযোগ রয়েছে বলে প্রসিকিউশন পক্ষ জানিয়েছেন।

এনএসআই-এর এই সাবেক কর্মকর্তা ১৬ অক্টোবর ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত সেখানে থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থানের পর ১৯৭৪ সালে দেশে ফেরেন। ওই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশবাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআই’র ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সর্বশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ১০, ২০১৮ 
ইএস/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।