ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মুক্তিযুদ্ধ বিষয়ক সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
মুক্তিযুদ্ধ বিষয়ক সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা: উচ্চ আদালতের নির্দেশনার পরও ১৩ মুক্তিযোদ্ধাকে নিয়মিত ভাতা না দেওয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ‘র হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

চার সপ্তাহের মধ্যে মুক্তিয‍ুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, উপ-সচিব (আইন) ও উপ-সচিব (বাজেট) এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক ও পরিচালককে (প্রশাসন ও অর্থ) রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।

আবেদনের পক্ষে শুনানি করেন ড. মো. ইউনুছ আলী আকন্দ।

পরে ইউনুছ আলী আকন্দ বলেন, ২০১৫ সালের ০২ সেপ্টেম্বর সরকার মুক্তিযোদ্ধাদের বয়স সর্বনিম্ন ১৩ বছর নির্ধারণ করে। কিন্তু রাজশাহী, চাপাঁইনবাবগঞ্জ ও নওগাঁর ১৩ মুক্তিযোদ্ধার বয়স ১৩ এর নিচে থাকায় তাদের নিয়মিত ভাতা বন্ধ হয়ে যায়। তাদের এক আবেদনে গত ২১ মার্চ তাদেরকে নিয়মিত ভাতা দিতে নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু আজ পর্যন্ত এ আদেশ পালন না করায় ওই ১৩ জন আবার হাইকোর্টে আবেদন করেন।

মঙ্গলবার হাইকোর্ট ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, অক্টোবর ১৭,২০১৭
ইএস/জেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।