ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রায় নিয়ে সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি অব্যাহত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
রায় নিয়ে সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি অব্যাহত

ঢাকা: ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া রায় নিয়ে মঙ্গলবারও (২২ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে পাল্টাপাল্টি মানববন্ধন-সমাবেশ করেছেন আইনজীবীরা।

সরকার সমর্থক আইনজীবীরা রায়ের পর‌্যবেক্ষণ বাদ দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে এবং সরকারবিরোধীরা বিচার বিভাগ নিয়ে বক্তব্য দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের আহবান জানান।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কর্মসূচিতে পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যেসব অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক মন্তব্য করেছেন, সেসব মন্তব্যের মাধ্যমে তিনি  আমাদের স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলার চেষ্টা করেছেন।

রায়ে উল্লেখ করেছেন, তিনি নাকি কারও সার্ভেন্ট নন। তিনি প্রজাতন্ত্রের কোনো কর্মকর্তা নন। তিনি নিজেই মাস্টার। আমরা তার নিন্দা জানাই’।

ব্যারিস্টার তাপস আরও বলেন, ‘এজলাসে প্রধান বিচারপতির আসনে বসা অবস্থায় প্রধানমন্ত্রীকে চোখ রাঙানির মাধ্যমে বক্তব্য দিয়েছেন। পাকিস্তানের মতো প্রধানমন্ত্রীকে নাকি তিনি পদ থেকে সরিয়ে দিতে পারেন। প্রধান বিচারপতির এজলাসে বসে প্রধানমন্ত্রীকে এ রকম হুমকি দেওয়া নজিরবিহীন। এটি শপথ ভঙ্গের শামিল’।

‘সুতরাং, আগামী ২৪ আগস্টের মধ্যে এ রায়ের অগণতান্ত্রিক, অসাংবিধানিক বক্তব্য প্রত্যাহারসহ সম্পূর্ণ রায় বাতিল করে অচিরেই পদত্যাগ করবেন। অন্যথায় আগামী অক্টোবর থেকে এক দফা আন্দোলনের মাধ্যমে তাকে অপসারণের  আন্দোলনের কর্মসূচি দিতে আমরা বাধ্য হবো’ বলেও মন্তব্য করেন শেখ ফজলে নূর তাপস।

পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ‘বাংলাদেশ ইজ নট পাকিস্তান, এটি মনে রাখতে হবে। কাজেই ওইসব কথা বলে পার পাবেন না’।

মানববন্ধনে বক্তব্য দেন আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক নুরুল ইসলাম সুজন এমপি, সাবেক সম্পাদক মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী, সাবেক বিচারপতি মুনসুরুল হক চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, লায়েকুজ্জামান মোল্লা, সানজিদা খানম এমপি, আজাহার উল্লাহ ভূঁইয়া ও রবিউল আলম বুদু প্রমুখ।

অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে সমাবেশ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সমিতির সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, আবেদ রাজা, ব্যারিস্টার কায়সার কামাল, গাজী কামরুল ইসলাম সজল প্রমুখ।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘প্রধানমন্ত্রী প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে বলেছেন। বিচার বিভাগ নিয়ে মন্তব্য করার কারণে আপনি নিজেই পদত্যাগ করুন’।
 
তিনি বলেন, ‘প্রধান বিচারপতি একা এ রায় দেননি, আপিল বিভাগের সকল বিচারপতি একমত হয়ে দিয়েছেন। প্রধান বিচারপতিকে বলবো, সরকারের কিছু ব্যক্তি ছাড়া ১৬ কোটি মানুষ আপনার সঙ্গে আছেন’।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।