ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

খালাস চেয়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত মোসলেমের আপিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, মে ১৮, ২০১৭
খালাস চেয়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত মোসলেমের আপিল

ঢাকা: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত কিশোরগঞ্জের মোসলেম প্রধান খালাস চেয়ে আপিল করেছেন। বৃহস্পতিবার (১৮ মে) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়।

মোসলেম প্রধানের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান জানান, ৮০ পৃষ্ঠার মূল আবেদনের সঙ্গে সাড়ে ১২শ’ পৃষ্ঠার নথিপত্র দাখিল করা হয়েছে।

গত মাসের ১৯ তারিথে একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় কিশোরগঞ্জে হত্যা, গণহত্যা, ধর্ষণের অভিযোগে মোসলেম প্রধান ও পলাতক সৈয়দ মো. হুসাইনকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

নিকলীর গুরুই গ্রামের পূর্বপাড়ায় ২৬ জনকে হত্যা এবং ২৫০টি বাড়ি-ঘরে অগ্নিসংযোগে দুই আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এছাড়া নিকলী সদরের পূর্বগ্রামে মুক্তিযোদ্ধা শহীদ আব্দুল মালেককে তার বাড়ি থেকে অপহরণ করে হত্যার অভিযোগে আমৃত্যু কারাদণ্ড পান আসামিরা।

ট্রাইব্যুনালের উপস্থাপন করা অভিযোগে মোসলেম প্রধানের বিষয়ে বলা হয়, ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর কিশোরগঞ্জের নিকলি থানার কামারহাটি গ্রামে মোসলেমের জন্ম।
 
২০১৪ সালের ১৩ নভেম্বর পর মানবতাবিরোধী অপরাধের অভিযোগ ওঠে মোসলেম প্রধানের বিরুদ্ধে। এরপর ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারির পর ২০১৫ সালের ৭ জুলাই কিশোরগঞ্জের নিকলী উপজেলার কামারহাটি গ্রাম থেকে মোসলেম গ্রেফতার হন।

পরে তার বিরুদ্ধে মামলার বিচার শেষে ১৯ এপ্রিল রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মে ১৮, ২০১৭
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।