ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বাংলাদেশ মেডিকেলের ধর্মঘট প্রত্যাহারের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
বাংলাদেশ মেডিকেলের ধর্মঘট প্রত্যাহারের নির্দেশ

ঢাকা: গত ১৪ মার্চ থেকে চলা বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের ধর্মঘট ছয় ঘণ্টার মধ্যে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

কলেজ ও হাসপাতালটির প্রতিষ্ঠাকালের এক অধ্যাপকের করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (২১ মার্চ) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে রোগীদের জিম্মি করে ধর্মঘট ডাকা কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনটি দায়ের করেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাকালের অধ্যাপক নিয়াজ আহমেদ চৌধুরী।
আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

ইউনুছ আলী আকন্দ বলেন, ‘হাসপাতালটির ধানমণ্ডি শাখা থেকে উত্তরা শাখায় চিকিৎসক বদলি নিয়ে গত ১৪ মার্চ থেকে এ ধর্মঘট চলছে। যার নেতৃত্বে রয়েছেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ। এ ধর্মঘটের কারণে শত শত রোগীর জীবন বিপন্ন হয়ে উঠেছে। আশা করি, আদালতের এ আদেশের পর চিকিৎসকরা এখন থেকেই রোগীদের সেবায় নিয়োজিত হবেন’।

তিনি আরও বলেন, ‘চিকিৎসক বদলির বিষয়ে তদন্তের জন্য সরকার ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে তদন্ত কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। যে কমিটি এক সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করবেন’।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
ইএস/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।