ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে টাইফুনে নিহত ১৪ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
ফিলিপাইনে টাইফুনে নিহত ১৪ 

ফিলিপাইন উপকূলে আঘাত হেনেছে সুপার টাইফুন আখ্যায়িত সামুদ্রিক ঝড় টাইফুন ‘মাংকুত’। এখন পর্যন্ত ১৪ জনের প্রাণহানির খবর পাওয়া গছে বলে বিবিসি দেশটির রাষ্ট্রপতির মুখপাত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে  জানিয়েছে। 

শনিবার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ২ টা ৩০ মিনিটে উত্তর ফিলিপাইনে প্রথম আঘাত হানে মাংকুত। যা সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হেনেছে।

দেশটির উত্তরে অবস্থিত মারিয়ানা দ্বীপপুঞ্জ ও গুয়াম অঞ্চল টাইফুনের আঘাতে বিধস্ত হয়েছে। প্রাথমিকভাবে টাইফুনে ১৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রপতির মুখপাত্র। ঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে কাজ করছে দেশটির কর্মকর্তারা।


এর আগে কর্তৃপক্ষ জানিয়েছিল, ঝড়টি তার গতিপথে ব্যাপক তাণ্ডব চালাবে। এরইমধ্যে কয়েক লাখ লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, ফিলিপাইনের উত্তর-পূর্বাঞ্চলীয় কাগায়ান প্রদেশে ঝড়টি আঘাত হেনেছে। পূর্বে ঝড়টির বাতাসে গতিবেগ ঘণ্টায় ২০৫ কিলোমিটার, যা সর্বোচ্চ ২২৫ কিলোমিটার পর্যন্ত ওঠানামা করছিল।

বর্তমানে মাংকুতের গতিবেগ ঘণ্টায় ২৭০ কিলোমিটার, যা সর্বোচ্চ ৩২৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আঘাত হানার পর ‘মাংকুত’ দক্ষিণ চীন সাগর হয়ে রোববার (১৬ সেপ্টেম্বর) সকালে হংকং উপকূল অতিক্রম করবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।
ঝড়ের প্রভাবে ফিলিপাইনের উপকূলের লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে, অন্তত ২৫টি প্রদেশে ঝড়ের সর্তকতা জারি করা হয়েছে। নিয়ন্ত্রণ করা হয়েছে পর্যটকদের ভ্রমণ। এরইমধ্যে দেশটির প্রেসিডেন্ট দুদার্তে সংশ্লিষ্টদের নিয়ে জরুরি সভা করে জানমাল রক্ষায় প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তাতে নিজেও পূর্ব নির্ধারিত সফর বাতিল করেছেন।  

থাই ফল ‘মাংতিন’ থেকে নামকরণ করা হয়েছে ‘মাংকুত’র। এটি ফিলিপাইনে চলতি বছর আঘাত হানতে যাওয়া ১৫তম সামুদ্রিক ঝড়। এর আগে দেশটিতে আঘাত হানা শক্তিশালী সামুদ্রিক ঝড়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিলো ২০১৩ সালের ‘হাইয়ান’। সে সময় প্রায় সাড়ে ৭ হাজার মানুষের প্রাণহানির খবর জানা যায়।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এমআরএ /এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।