ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট পদে আরিফ আলভীকে চাইছেন ইমরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
প্রেসিডেন্ট পদে আরিফ আলভীকে চাইছেন ইমরান আরিফ আলভী

ঢাকা: পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রাজনীতিবিদ আরিফ আলভীকে মনোনয়ন দিয়েছেন প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। 

শনিবার (১৮ আগস্ট) পিটিআইয়ের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী সংবাদমাধ্যমকে এ খবর জানান। গত বৃহস্পতিবার (১৬ আগস্ট) পাকিস্তানের নির্বাচন কমিশন দেশটিতে ৪ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেয়।

 

কমিশনের ঘোষণা অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণেচ্ছু প্রার্থীরা ইসলামাবাদ ও চার প্রদেশে (বালুচিস্তান, খাইবার পাখতুনখওয়া, পাঞ্জাব ও সিন্ধ) প্রিসাইডিং অফিসারের কাছে আগামী ২৭ আগস্ট দুপুর ১২টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।  

এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৯ আগস্টের মধ্যে। ৩০ আগস্ট দুপুর ১২টার মধ্যে প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। একই দিন দুপুর ১টায় ঘোষণা হবে বৈধ প্রার্থীদের নাম।

এরপর ৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় পরিষদ ও চার প্রাদেশিক পরিষদে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হবে। এতে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

পাকিস্তানের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয় লাভ করে সরকার গড়েছে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই। ধারণা করা হচ্ছে, তার দল থেকে মনোনীত আলভীই নির্বাচনে জিতে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আসবেন।

বর্তমানে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন ৭৭ বছর বয়সী মামনুন হুসাইন। নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রের প্রধান পদে দায়িত্ব নেন মামনুন।

গত ২৫ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় পরিষদের করাচি-২৪৭ আসনে জয়লাভ করেন ৬৯ বছর বয়সী আলভী। পোলিং এজেন্ট হিসেবে রাজনৈতিক ক্যারিয়ার শুরু করা আলবী এর আগে ২০১৩ সালে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনেও নির্বাচিত হন তিনি।  

পেশায় দন্ত চিকিৎসক আরিফ আলভী পাকিস্তান-তেহরিক-ইনসাফের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। ইমরান খানের সবচেয়ে আস্থাভাজন হিসেবে তিনি প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।