ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অনুমতি ছাড়াই ন্যাটোর আকাশে পুতিনের প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
অনুমতি ছাড়াই ন্যাটোর আকাশে পুতিনের প্লেন হেলসিংকি সম্মেলনে ট্রাম্প ও পুতিন। ফাইল ফটো

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বহনকারী প্লেন অনুমতি ছাড়াই ন্যাটোর (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) আকাশসীমায় ঢুকেছে বলে জানিয়েছে এস্তোনিয়ার সেনা কর্তৃপক্ষ।

বাল্টিক রাষ্ট্রটির সেনাবাহিনীর দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, সোমবার (১৬ জুলাই) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক সাক্ষাতকারের জন্য বাল্টিক সাগরে ন্যাটোর আকাশ দিয়ে উড়ে যায় পুতিনের প্রেসিডেন্সিয়াল প্লেন। এসময় প্রায় ৫০ সেকেন্ড অনুমোদনহীনভাবে সেখানে অবস্থান করে প্লেনটি।

 

বলা হয়, অন্যসব মিলিটারি ও সিভিলিয়ান প্লেনের মতো পুতিনের প্রেসিডেন্সিয়াল প্লেন এস্তোনিয়ার সীমান্তে প্রবেশের জন্য কর্তৃপক্ষকে ফ্লাইট প্ল্যান জমা দেয়নি।

এ ঘটনা ইচ্ছাকৃত কিনা সেই বিষয়ে কোনো মন্তব্য করেনি ক্রেমলিন।

সোমবার (১৬ জুলাই) ইউরোপিয়ান দেশ ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ‘ইতিবাচক’ ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ‘বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর’ এ দুই রাষ্ট্রনায়কের ফেস টু ফেস বৈঠকে ইতিবাচক সম্পর্ক তৈরির ইঙ্গিত পাওয়া যায়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ করার কোনো কারণই নেই।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।