ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া স্টার্ট চুক্তি বাড়াতে প্রস্তুত: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
রাশিয়া স্টার্ট চুক্তি বাড়াতে প্রস্তুত: পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (সংগৃহীত ছবি)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন, স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি (স্টার্ট) চুক্তি বর্ধিত করার জন্য রাশিয়া প্রস্তুত।

সোমবার (১৬ জুলাই) ভ্লাদিমির পুতিন এক সাক্ষ্যাৎকারে এ তথ্য জানিয়েছেন। সাক্ষাৎকারটি ফক্স নিউজে সম্প্রচারিত হয়।

২০১০ সালের ৮ এপ্রিল রাশিয়া ও যুক্তরাষ্ট্র নতুন স্টার্ট চুক্তি সই করে। চুক্তিটির সময়সীমা ২০২১ সাল পর্যন্ত। চুক্তি অনুযায়ী সিদ্ধান্ত হয়, উভয় দেশের পরমাণু অস্ত্রের সংখ্যা এক হাজার ৫৫০ এর বেশি হবে না। এছাড়া পারমাণবিক বোমা ও মিসাইল ক্ষেপনাস্ত্র কমিয়ে ৭শ’ তে সীমাবদ্ধ করা হবে। আর সাবমেরিন ক্ষেপনাস্ত্র ও বোমারু বিমান কমিয়ে ৮শ’ তে সীমাবদ্ধ করা হবে।  

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে আবার নিশ্চিত করেছি রাশিয়া এ চুক্তিতে থাকবে। আমেরিকার প্রতি আমাদের কিছু প্রশ্ন থাকায় প্রথমে রাশিয়া সুনির্দিষ্ট কিছু বিষয় স্পষ্ট করতে সম্মত।

পুতিন আরও বলেন, আমাদের মনে হয় তারা এখনও সম্পূর্ণভাবে চুক্তিতে সম্মত নয়। এটা বিশেষজ্ঞদের আলোচনার বিষয়।

উভয়দেশ বলছে, তারা গত বছর চুক্তির প্রাথমিক অংশ পূরণ করেছে। তবে রাশিয়া যুক্তরাষ্ট্রের সাবমেরিন ও বোমারু বিমান নিয়ে প্রশ্ন তুলেছে। রাশিয়ার মতে, যুক্তরাষ্ট্র যে পারমাণবিক অস্ত্র ব্যবহার করে না এটা যাচাই করার কোনো পথ নেই।     

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তা পূর্বসুরীদের করা এ চুক্তির সমালোচনা করেছেন।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।