পারমাণবিক নিরস্ত্রীকরণের যৌথ ঘোষণায় স্বাক্ষর
[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ ভাদ্র ১৪২৫, ১৭ আগস্ট ২০১৮
bangla news

পারমাণবিক নিরস্ত্রীকরণের যৌথ ঘোষণায় স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১২ ১:৫৩:৩৭ পিএম
কিম জং উনের সঙ্গে একটি যৌথ ঘোষণায় স্বাক্ষর করেছেন ট্রাম্প। ছবি: সংগৃহীত

কিম জং উনের সঙ্গে একটি যৌথ ঘোষণায় স্বাক্ষর করেছেন ট্রাম্প। ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণভাবে পারমাণবিক নিরন্ত্রীকরণের কথা বলা হয়েছে। এজন্য উভয় দেশ কাজ করবে এমনও বলা আছে ওই ঘোষণায়। 

মঙ্গলবার (১২ জুন) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন একটি যৌথ ঘোষণায় স্বাক্ষর করেন। ফটোগ্রাফাররা চুক্তিপত্রের যে ছবি তুলেছেন তাতে এর আংশিক কিছু তথ্য বিশ্লেষণ করে এ খবর জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

ঘোষণার নথিতে উল্লেখ আছে, যুক্তরাষ্ট্র ও ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার (ডিপিআরকে) মধ্যকার নতুন সম্পর্ক পরিচালনার জন্য গভীর মত বিনিময়ের মাধ্যমে কাজ করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এছাড়া কোরীয় উপদ্বীপকে শান্তিপূর্ণ অঞ্চলে পরিণত করার জন্য যৌথভাবে বলিষ্ঠ পদক্ষেপ নেওয়া হবে। 

প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়াকে নিরাপত্তার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন। চেয়ারম্যান কিম জং উন আবারও কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণভাবে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ব্যাপারে নিশ্চিত করেছেন। তবে চুক্তির বিস্তারিত তথ্য এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি কর্তৃপক্ষ।

মঙ্গলবারের ঐতিহাসিক বৈঠকের শুরুতে ট্রাম্পকে অভিনন্দন জানান কিম। বৈঠক শুরুর আগে প্রায় আধঘণ্টা জুড়ে বৈঠকের প্রারম্ভিক বিষয়গুলো সম্পন্ন করেছেন তারা। এরপর তারা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনাসভার জন্য কাপেলা হোটেলের বৈঠক কক্ষে প্রবেশ করেন। 

এসময় কিম বলেন, জনাব প্রেসিডেন্ট আপনার সঙ্গে সাক্ষাতের জন্য আমি আনন্দিত। 

কিমের অভিনন্দনের জবাবে ট্রাম্প কিমকে পছন্দ সূচক ইশারা (থাম্বস আপ) দিয়েছেন। ট্রাম্প জানান, তিনি নিশ্চিত তাদের মধ্যে একটি ভালো সম্পর্ক তৈরি হবে।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর গত ১৮ মাসে উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে তার সম্পর্কের উত্থান-পতনের সাক্ষী হয়েছে বিশ্ব। প্রথম দিকে একে অপরকে চূড়ান্ত অপমান করে যুদ্ধের হুমকি দিলেও সাম্প্রতিক মাসগুলোতে দুজনের মধ্যে উষ্ণতার আবহ গড়ে ওঠে। তারই ধারাবাহিকতায় এ সম্মেলন। এতে বৈরিতার পরিবর্তে জেগে উঠেছে শান্তির আশা।

আরও পড়ুন:
ঐতিহাসিক বৈঠক শেষে বিদায় নিলেন ট্রাম্প ও কিম
কিমকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানাতে চান ট্রাম্প
বিশ্ব একটি বড় পরিবর্তন দেখবে: কিম
ট্রাম্প-কিমের বৈঠক ঘিরে মুনের ঘুমহীন রাত
ট্রাম্প-কিম বৈঠক: ‘ইতিবাচক সম্পর্ক’ তৈরির ইঙ্গিত
বৈঠকে বসেছেন ট্রাম্প-কিম


বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জুন ১২, ২০১৮
এএইচ/এনএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa