ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

২০১৮ সালে স্বাভাবিকের চেয়ে বেশি হারিকেনের আঘাত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, মে ২৫, ২০১৮
২০১৮ সালে স্বাভাবিকের চেয়ে বেশি হারিকেনের আঘাত!

২০১৮ সালে স্বাভাবিকের তুলনায় আটলান্টিক মহাসাগরে বেশি হারিকেন উৎপন্ন হবে। যার মধ্যে অন্তত তিনটি প্রলয়ঙ্করী রূপ নিয়ে মার্কিন ভূখণ্ডে আঘাত হানবে। ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) থেকে এ ধরনের সর্তকবার্তা দেওয়া হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, আগামী ১ জুন থেকে শুরু হতে যাওয়া হারিকেন মৌসুমে আটলান্টিকে ১০ থেকে ১৬টি হারিকেন উৎপন্ন হবে। যার মধ্যে বেশ ক’টি ক্যাটাগরি-৩ বা তার চেয়ে শক্তিশালী রূপ নেবে।

গত বছর উৎপন্ন হওয়া ১০টি হারিকেনের মধ্যে অন্তত ৬টি শক্তিশালী রূপ নিয়ে মৌসুম শেষ হয়। আটলান্টিক অববাহিকায় প্রতি বছর গড়ে ১২টি হারিকেন উৎপন্ন হয়। তবে এ বছর তার চেয়ে বেশি হারিকেন উৎপন্ন হওয়ার শতকরা ৭৫ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে এনওএএ।  

২০১৭ সালের হারিকেনের তাণ্ডবের ভয়াবহতা উল্লেখ করে এর সঠিক সংখ্যা নিরূপণের তাগিদ দিয়েছেন মার্কিন বাণিজ্য সচিব উইলবার রস।

হার্ভে, ইরমা এবং মারিয়া গত বছরে হিউস্টন, ফ্লোরিডা এবং পুয়ের্তো রিকোতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। হারিকেনের তাণ্ডবে এক যুগের বেশি সময়ের পরিসংখ্যান পাল্টে যায়। হুমকির মুখে পড়ে জীববৈচিত্র্য। পরিবেশ বিপর্যয়ের কারণেই প্রকৃতির এমন বিরূপ প্রভাব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে ২০১৮ সালে আটলান্টিকে উৎপন্ন হতে যাওয়া হারিকেনের নাম প্রকাশ করেছে এনওএএ। এগুলো হলো- আলবার্তো, বারিল, ক্রিস, ডেব্বি, আরনেস্টো, ফ্লোরেন্স, গর্ডন, হেলেন, আইজ্যাক, জয়েস, ক্রির্ক, লেসলি, মাইকেল, নাদাইন, অস্কার, প্যাটি, রাফায়েল, সারা, টনি, ভ্যালিরি, উইলিয়াম।

অন্যদিকে ঝড় নিয়ে গবেষণা করা কলোরাডে স্টেট ইউনির্ভাসিট এ বছর ১৪টি হারিকেনের ভবিষ্যদ্বানী করেছে। যার মধ্যে তিনটি হবে ভয়াবহ।

এছাড়া দ্য ওয়েদার কোম্পানি এ মৌসুমে ১২টি হারিকেনের পূর্বাভাস দিয়েছে, যাতে ২টি হবে অত্যন্ত শক্তিশালী। আর নর্থ ক্যারোলিনা স্টেট ইউনির্ভাসিটি ১৪ থেকে ১৮টি হারিকেনের পূর্বাভাস দিয়ে ৫টি প্রলয়ংঙ্কারী হওয়ায় আশঙ্কা করেছে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মে ২৫, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।