ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হাওয়াইয়ের আকাশে ধোঁয়ার মেঘ, প্লেন চলাচলে রেড অ্যালার্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, মে ১৬, ২০১৮
হাওয়াইয়ের আকাশে ধোঁয়ার মেঘ, প্লেন চলাচলে রেড অ্যালার্ট ধোঁয়ায় ছেয়ে আছে হাওয়াইয়ের আকাশ। ছবি: সংগৃহীত

ঢাকা: হাওয়াইয়ের সক্রিয় অগ্নেয়গিরি মাউন্ট কিলাউয়ায় নির্গত লাভার বিস্ফোরণের ফলে সৃষ্ট ধোঁয়ার মেঘে ছেয়ে গেছে গোটা আকাশ। ফলে দ্বীপটির আকাশপথে রেড অ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ। ১২ দিন আগে এই অগ্নুৎপাত শুরুর পর এবারই প্রথম প্লেন চলাচলের ওপর রেড অ্যালার্ট জারি করা হলো।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, অগ্নেয়গিরি থেকে নির্গত ধোঁয়া কিলাউয়ার জ্বালামুখ থেকে ১২ হাজার ফুট ওপরে উঠে আসে এবং দক্ষিণ-পশ্চিম দিকে তা ক্রমাগত ছড়িয়ে পড়তে থাকে। এই ধোঁয়ার ফলে আশেপাশের এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে।

ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে বলা হয়, বুধবার (১৬ মে) দ্বীপের বাতাসের গতি পরিবর্তনের আশঙ্কা রয়েছে। ফলে এদিন ধোঁয়া আরও ঘনীভূত হয়ে উঠতে পারে।

এদিকে হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরির পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, যে কোনো মুহূর্তে পরিস্থিতি আরও অনেক বেশি খারাপ হয়ে দেখা দিতে পারে।  

অগ্নেয়গিরি থেকে নির্গত লাভা গত ১২ দিনে ফলে ইতোমধ্যেই প্রায় ৩৭টি বাড়ি-ঘর ধ্বংস করেছে।  সরিয়ে নেওয়া হয়েছে প্রায় দুই হাজার বাসিন্দাকে।  

তাছাড়া, এই কয়দিন আগ্নেয়গিরিটির আশপাশে অন্তত একশ’ ভূমিকম্প আঘাত হেনেছে। আর এ থেকেই নতুন নতুন জ্বালামুখের সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।