ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দূষণ রুখতে যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক স্ট্র  

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
দূষণ রুখতে যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক স্ট্র  

নদী ও মহাসাগর দূষণমুক্ত রাখতে যুক্তরাজ্যে প্লাটিক পণ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পদক্ষেপ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে কটন বাডস ও স্ট্র নিষিদ্ধ ঘোষণা করতে যাচ্ছে দেশটি।

ব্রিটিশ মন্ত্রীরা এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  

দেশটিতে প্রতি বছর প্রায় সাড়ে ৮ বিলিয়ন প্লাটিক পণ্য ছুঁড়ে ফেলা হয় বলে জানিয়েছেন তারা।

তাদের এই পদক্ষেপ প্লাস্টিক বর্জ্য সমস্যা নিয়ন্ত্রণ করবে উল্লেখ করে দেশটির পরিবেশমন্ত্রী মাইকেল গোভ বলেছেন, স্ট্র ও কটন বাড ব্যবহার বন্ধ করতে আমরা এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি।

পরিবেশ রক্ষার জন্যই প্লাস্টিক পণ্যের বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ উল্লেখ করে বিট্রেনের প্রধানমন্ত্রী টেরেজা মে বলেন, ফেলে দেওয়া প্লাস্টিক পণ্য পরিবেশের জন্য একটি বিরাট হুমকি।  

টেরেজা মে কমনওয়েলথ শীর্স সম্মেলনে এ বিষয়ে একটি প্রস্তাবনা দিয়েছেন। । পরিবেশ রক্ষায় তিনি বিভিন্ন দেশের সরকার প্রধানদের বিটেনের পদক্ষেপ অনুসরণ করতে আহ্বান জানিয়েছেন।  

এ ব্যাপারে টেরেজা মে বলেন, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক আমাদের সাগর, পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য খুবই ক্ষতিকর। আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে চাই। আর এ কারণে এই বিষয়ে পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। আমরা ইতোমধ্যে ক্ষতিকর মাইক্রোবিডস, প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করেছি। এখন আমরা প্লাস্টিক স্ট্র এবং কটন বাড বন্ধে পদক্ষেপ নিচ্ছি। এতে আমাদের সামুদ্রিক প্রাণ বৈচিত্র্য রক্ষা পাবে।  

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।