ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিউবার নতুন প্রেসিডেন্ট মিগেলের শপথ গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
কিউবার নতুন প্রেসিডেন্ট মিগেলের শপথ গ্রহণ ছবি: সংগৃহীত

ঢাকা: কিউবার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন মিগেল ডায়াজ-কানেল।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ শেষে প্রায় এক যুগ ধরে শাসন করা রাউলের স্থলাভিষিক্ত হন ডায়াজ-কানেল। এর আগে বুধবার (১৮ এপ্রিল) দেশটির পার্লামেন্ট নতুন নেতৃত্ব বাছাইয়ের অধিবেশনে ভোটাভুটি করে ৫৭ বছর বয়সী এ প্রকৌশলীকে বেছে নেয়।

১৯৫৯ সালে বিপ্লবের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট স্বৈরশাসক বাতিস্তাকে উৎখাত করে ক্ষমতা নেন ফিদেল কাস্ত্রো। প্রায় পাঁচ দশক রাষ্ট্র পরিচালনা করেন তিনি। এরপর তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে ২০০৬ সালে দায়িত্ব পান তার ভাই রাউল। ৮৬ বছর বয়সী রাউলও দায়িত্ব থেকে সরে গেলেন বলে প্রায় ছয় দশক পর কিউবা পেলো নামের শেষে ‘কাস্ত্রো’ ছাড়া ‘মিগেল ডায়াজ-কানেল’ নামে নেতা। পাশাপাশি ক্যারিবিয়ান সাগরের ওই দ্বীপরাষ্ট্রটিতে ‘কাস্ত্রো’ শাসনের অবসানও হলো।

তবে রাউল প্রেসিডেন্ট পদ থেকে সরে গেলেও কিউবার কমিউনিস্ট পার্টির প্রধান থাকবেন দলটির ২০২১ সালের পরবর্তী কংগ্রেস পর্যন্ত। তাই সরকার পরিচালনাও তার প্রভাবই থাকবে অনেকটা।  রাউলও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে উল্লেখযোগ্য রাজনৈতিক প্রভাব বজায় রাখার আশা করছেন।

নতুন প্রেসিডেন্ট মিগেল দিয়াস-কানেল ছিলেন রাউল কাস্ত্রোর ঘনিষ্ঠ সহযোগী। রাউলের ‘ডান হাত’ হিসেবেও পরিচিত ছিলেন মিগেল। গত পাঁচ বছর তিনি কিউবার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব ছিলেন।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।