ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় বিক্ষোভের প্রথম দিন নিহত ১৬ ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
গাজায় বিক্ষোভের প্রথম দিন নিহত ১৬ ফিলিস্তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়া হলে দিক-বেদিক ছুটছেন কয়েকজন ফিলিস্তিনি। ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ১৬ নিহত এবং অন্তত ১৪০০ জন আহত হয়েছেন বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, শুক্রবার (৩০ মার্চ) শুরু হওয়া ‘ভূমি দিবস’ উপলক্ষে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে ডাকা ছয় সপ্তাহব্যাপী গণবিক্ষোভে প্রায় দশ হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারী যোগ দেয়। এসময় তাদের ছত্রভঙ্গ করতে ইসরায়েলি বাহিনী গুলি ও কাঁদানে গ্যাস ছুড়লে হতাহতের ঘটনা ঘটে।

 

বলা হচ্ছে, নিহতদের মধ্যে একজন ১৬ বছর বয়সী কিশোরও রয়েছে।

ইসরায়েলি বাহিনীর তরফ থেকে দাবি করা হচ্ছে, ছয়টি স্থানে দাঙ্গা সৃষ্টির করার চেষ্টা হলে তা প্রতিহত করতে মূল প্ররোচকদের লক্ষ্য করে গুলি করা হয়।

‘গ্রেট মার্চ অব রিটার্ন’ শীর্ষক এই বিক্ষোভে চালিয়ে যেতে ফিলিস্তিনিরা সীমান্তে অন্তত পাঁচটি তাঁবু গেড়েছে। বলা হচ্ছে, এই বিক্ষোভ চলবে ১৫ মে পর্যন্ত। আন্দোলনকারীরা ইসরায়েলের দখলকৃত তাদের আবাসসহ ভূমি ফিরে পাওয়ার জোর দাবি তুলেছেন।

ইসরায়েলি বাহিনীর গুলিতে ৯ ফিলিস্তিনি নিহত

বাংলাদেশ সময়: ০৪৫৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।