ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ার পূর্ব ঘৌতায় আরও ৫৯ জন নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮
সিরিয়ার পূর্ব ঘৌতায় আরও ৫৯ জন নিহত 'দুনিয়ার বুকে নরক' পূর্ব ঘৌতা। ফাইল ছবি

সিরিয়ার ব্রিদ্রোহী নিয়ন্ত্রিত অবরুদ্ধ ছিটমহল পূর্ব ঘৌতায় জাতিসংঘ ও রাশিয়ার ঘোষিত অস্ত্রবিরতি সত্ত্বেও সিরীয় ও রুশ বাহিনীর হামলায় ছেদ পড়েনি। কেবল মঙ্গলবারই (২০ মার্চ) হারাসতা শহরে তিনজন এবং দুমা শহরে ৫৬জনসহ বিমান, কামান ও রকেট হামলায় কমপক্ষে ৫৯ বেসামরিক মানুষ মারা গেছে।

‘হোয়াইট হেলমেটস’ নামে পরিচিত সিরীয় বেসামরিক প্রতিরক্ষা সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানায়, ৫৯ জনের বেশিরভাগেরই মৃত্যু হয়েছে জঙ্গিবিমান হামলায়। নিহতদের মধ্যে বহু নারী ও শিশু রয়েছে।

তবে হোয়াইট হেলমেটসের ধারণা, মৃতের প্রকৃত সংখ্যা ঢের বেশি। কেননা জঙ্গিবিমান হামলা চালানো হয়েছে এমন বেশ ক’টি এলাকায় যাওয়ার মতো কোনো উপায় নেই। সবখানে বাধা আর ধ্বংসস্তূপ আর আক্রান্ত হবার ভয়। তাছাড়া সেখানে মুহূর্মুহূ সংঘর্ষ চলছে।

গত পাঁচ দিনে সেখানে দেড়শর বেশি নারী-পুরুষ-শিশু বিমান হামলায় মারা গেছে। জঙ্গিবিমান থেকে অবিরাম বোমা হামলা ও সংঘর্ষের কারণে পূর্ব ঘৌতা ছিটমহল থেকে পালিয়ে যাওয়াও কঠিন কাজ। পালাতে গিয়েও বোমা ও গুলির মুখে পড়ে অনেকে মারা পড়ছে। সব মিলিয়ে সেখানে এক বর্ণাতীত ভয়াবহ অমানবিক পরিস্থিতি বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, মার্চ ২১, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।