ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৯ দিনের ব্যবধানে ফের ভূমিকম্পে পাপুয়া নিউগিনিতে নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৮ ঘণ্টা, মার্চ ৭, ২০১৮
৯ দিনের ব্যবধানে ফের ভূমিকম্পে পাপুয়া নিউগিনিতে নিহত ১৮ ২৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ভবন

মাত্র নয় দিনের ব্যবধানে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে পাপুয়া নিউ গিনিতে। ৬.৭ মাত্রার এ ভূমিকম্পে প্রাথমিকভাবে অন্তত ১৮ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার (৬ মার্চ) দিনগত রাতে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল পাপুয়া নিউ গিনির দক্ষিণস্থ পার্বত্য অঞ্চল বলে জানান দেশটির হেলা প্রদেশের প্রশাসক উইলিয়াম বান্দো।

তিনি জানান, আমরা হতাহতের সংখ্যা সম্পর্কে এখনও নিশ্চিত নই।

ওই অঞ্চলটিতে অনেক মানুষের বসবাস।  

গত ২৬ ফেব্রুয়ারি দেশটিতে ৭.৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে ৫৫ জনের প্রাণহানি ঘটে। প্রত্যন্ত গ্রাম এলাকায় আঘাত হানা এ ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল এংগা প্রদেশের পরগেরা থেকে ৫৫ মেইল দক্ষিণে।  

এতে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও ক্ষয়ক্ষতি হয়। বিভিন্ন স্থানে ভূমি ধসের খবর পাওয়া যায়। বিমানবন্দরের রানওয়ে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়। টেলিযোগাযোগ ব্যবস্থারও ব্যাপক ক্ষতি হয়।  

সরকারি সংস্থাগুলোর রিপোর্ট অনুযায়ী এতে প্রায় দেড় লাখ মানুষ সহায়-সম্বলহীন হয়ে পড়ে। ওই দুর্গম পাহাড়ি অঞ্চলের ক্ষতিগ্রস্তদের কাছে সাহায্য পাঠাতেও ব্যাপক বিপাকে পড়তে হয় কর্তৃপক্ষকে।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।