ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ইথিওপিয়ায়

ঢাকা: প্রধানমন্ত্রী হাইলে মারিয়ামের হঠাৎ পদত্যাগের একদিন পর জরুরি অবস্থা জারি করা হয়েছে দীর্ঘদিন সহিংস আন্দোলন চলতে থাকা আফ্রিকার দেশ ইথিওপিয়ায়।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদের বৈঠকের পর এ সিদ্ধান্ত জানানো হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।
স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, শুক্রবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

কিন্তু প্রাথমিকভাবে এটা কতদিন বলবৎ থাকবে তা জানানো হয়নি।

সরকারের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে, মন্ত্রিপরিষদের বৈঠকে জরুরি অবস্থা নিয়ে দীর্ঘ বিতর্ক হয়েছে। এটা তিনমাস না ছয়মাস থাকবে তা ছিল আলোচনার অন্যতম বিষয়।

গতবছর আগস্টে ১০ মাসের জরুরি অবস্থা তুলে নেয় দেশটি। রাজনৈতিক স্বাধীনতার দাবিতে সরকারের বিরুদ্ধে সহিংস আন্দোলনে কয়েশ মানুষ প্রাণ হারিয়েছে।  

ইথিওপিয়ায় বৃহত্তর রাজনৈতিক অন্তর্ভূক্তি ও মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে ২০১৫ সাল থেকে আন্দোলন করছে দেশটির ৬১ শতাংশ জনসংখ্যার প্রতিনিধিত্বকারী ওরোমো ও আমহারা জনগোষ্ঠী।  

ওরোমো মানবাধিকার কর্মী জাওয়ার মোহাম্মদ বলেন, জরুরি অবস্থা জারি ‘অপ্রয়োজনীয়, অসহযোগিতাপূর্ণ ও অবিবেচনাপ্রসূত। ’ স্থিতাবস্থার জন্য এই মুহূর্তে সেরা সময় জরুরি অবস্থা জারি নয়, যেটা আগে প্রয়োগ করা হয়েছে এবং ব্যর্থ হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।