ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কে পি শর্মা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কে পি শর্মা প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি

নেপালের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কে পি শর্মা অলি। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রেসিডেন্টের বাসভবন শীতল নিবাসে অনুষ্ঠিত হয় শপথ গ্রহণ। প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে শপথবাক্য পাঠ করান। 

এর আগে বৃহস্পতিবার নেপালের বিদায়ী প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা পদত্যাগ করেন। এরপর নতুন প্রধানমন্ত্রী হিসেবে কমিউনিস্ট পার্টি অব নেপাল (ইউনাইটেড মার্ক্সিস্ট-লেলিনিস্ট) দলের নেতা কে পি শর্মা শপথ নেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে রাজনৈতিক নেতা, সাংবিধানিক পদের কর্মকর্তারা, নিরাপত্তা সংস্থার প্রধানরা এবং কূটনৈতিক সদস্যরা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণের পর কাঠমান্ডুর সিংহ দরবারে তার কার্যালয়ে গিয়ে কার্যভার গ্রহণ করেন অলি।

কার্যভার নেওয়ার পর প্রধানমন্ত্রী অলি ভালো আচরণ নীতি প্রণয়ন করার প্রস্তাব অনুমোদন করেন। তিনি বলেন, তার সরকার দেশের গ্রামীণ পর্যায়ে প্রযুক্তির ছোঁয়া পৌঁছে দেবে।

প্রধানমন্ত্রী কৃষি, বাণিজ্য, পর্যটন সর্বোপরি দেশের উন্নয়নের জন্য বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নীতিমালা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর মন্ত্রী লাল বাবু পন্ডিত এবং থাম মায়া থাপাকে নিয়ে তিন সদস্যের মন্ত্রিপরিষদ গঠন করেছেন কেপি শর্মা।  মন্ত্রী লাল বাবু পন্ডিত জনসংখ্যা ও পরিবেশবিষয়ক মন্ত্রী  হিসেবে এবং থাম মায়া থাপা নারী ও শিশুবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন।  

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।