ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইথিওপিয়ার বিরোধী নেতা মেরেরাসহ ৫০০ জন কারামুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ইথিওপিয়ার বিরোধী নেতা মেরেরাসহ ৫০০ জন কারামুক্ত কারামুক্ত হয়ে নিজ বাড়িতে যাওয়ার পথে হাজার হাজার উল্লসিত মানুষ মেরেরাকে বরণ করে নেয়। ছবি-সংগৃহীত

ইথিওপিয়ার বিরোধী ওরোমো ফেডারেলিস্ট কংগ্রেসের নেতা মেরেরা গুদিনাকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। সন্ত্রাসে জড়িত থাকার অভিযোগ প্রত্যাহার করে নেয়ায় তিনিসহ মোট ৫০০ বিরোধী দলীয় নেতাকর্মী কারামুক্ত হলেন।

এক বছরেরও বেশি সময় কারাভোগের পর বুধবার (১৭ জানুয়ারি) মুক্তি পেয়ে সকালে বাড়িতে যাওয়ার অনুমতি পান মেরেরা। হাজার হাজার উৎফুল্ল মানুষ এ সময় তাকে স্বাগত জানায়।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে জানানো হয়, সম্প্রতি সরকার ৫০০জনেরও বেশি রাজনৈতিক নেতাকর্মীর বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দেওয়ার দু’সপ্তাহ পর মুক্তি পেলেন মেরেরা।

সরকারের এই সমঝোতা উদ্যোগের আওতায় মেরেরাসহ সব মিলিয়ে বিরোধী দলীয়  ৫০০ জন নেতাকর্মীর বিরুদ্ধে সন্ত্রাসে মদদদানের অভিযোগ প্রত্যাহার করে নিল সরকার।

কারামুক্তির পর সরকারকে ন্যায়সঙ্গত আলোচনায় বসার ডাক দিয়ে মেরেরা সাংবাদিকদের বলেন, একটি গণতান্ত্রিক ইথিওপিয়া গঠন করতে হলে সবাইকে বিভেদ ভুলে মিলেমিশে কাজ করতে হবে।

মেরেরা ২০১৬’র ডিসেম্বর থেকে কারাবন্দি ছিলেন। সন্ত্রাসে মদদ দেয়  ও ‘শান্তি বিরোধী’ চক্রের সঙ্গে যোগসাজশের মাধ্যমে রাষ্ট্রের জরুরি অবস্থা লঙ্ঘনের অভিযোগে তাকেসহ বিপুল সংখ্যক বিরোধীদলীয় নেতাকর্মীকে  জেলে পোরা হয়।

ইথিওপিয়া সরকার বিরোধীদলকে অবাধে কাজ করার সুযোগ দিচ্ছে না বলে মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছে।
বাংলাদেশ সময় ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৮,২০১৮
এমএসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।