[x]
[x]
ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪২৫, ১৭ জুন ২০১৮

bangla news

জমি হলো নববর্ষের 'প্রীতি উপহার'!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০২ ৯:০১:৫২ পিএম
বেলজিয়াম ও নেদারল্যাণ্ডস ছিটমহল বিনিময়ের চুক্তি করে ৩০ বছরের বিরোধের অবসান ঘটাল নববর্ষের প্রথম দিনে

বেলজিয়াম ও নেদারল্যাণ্ডস ছিটমহল বিনিময়ের চুক্তি করে ৩০ বছরের বিরোধের অবসান ঘটাল নববর্ষের প্রথম দিনে

ঢাকা: বিশেষ বিশেষ দিন এলে মানুষজন পরস্পরের সঙ্গে শুভেচ্ছা ও প্রীতি উপহার বিনিময় করে থাকে। ফুল, অলংকার, খাবার, পোশাক বা মূল্যবান কোনো স্মারক থাকে এসব উপহারের তালিকায়। তবে নতুন বছরের শুভেচ্ছার স্মারক হিসেবে সরকারে-সরকারে প্রীতি উপহার বিনিময়টি কেমন হতে পারে? সেটা দেখিয়েছে ইউরোপের দুই দেশ নেদারল্যান্ডস ও বেলজিয়াম। এই দুই দেশ পরস্পরকে জমি উপহার দিয়েছে।

ব্যাপারটা অনেকটা ভারত-বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় বা হস্তান্তরের সমস্যার মতোনই।ভারত-বাংলাদেশের মতোই দীর্ঘদিন ছিটমহল নিয়ে সৃষ্ট নানা সমস্যায় নাকাল হয়ে দেশ দুটিও শান্তিদিবসে শান্তিপূর্ণ উপায়ে নিজেদের বিরোধের আগুন নেভালো। 

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, দেশ দুটি নিজেদের মধ্যে গত ৩০ বছর ধরে চলা ভূখণ্ডগত বিরোধ নিষ্পত্তির জন্য বেছে নিয়েছিল রোমান ক্যাথলিকদের ঐতিহ্যগত ‘শান্তিদিবস’ বা ইংরেজি নববর্ষের প্রথম দিনটিকে। এদিনে (সোমবার) তারা একটি সীমান্তচুক্তি স্বাক্ষর করেছে। রেলজিয়াম এই চুক্তিবলে নেদারল্যান্ডসকে সাড়ে চল্লিশ একর বিরোধপূর্ণ জমি ‘প্রীতি-উপহার’ দিয়েছে। আর নেদারল্যান্ডস বেলজিয়ামকে উপহার দিয়েছে সাড়ে সাত একর জমি।

বিরোধপূর্ণ এই জমির পরিমাণ সামান্য হলেও, একে ঘিরে উত্তেজনা ছিল অসামান্য। সীমান্তে সব সময় টান টান উত্তেজনা লেগেই থাকতো। কিন্তু পারস্পরিক সদিচ্ছা ও শুভেচ্ছার মনোভাব সে উত্তেজনা মিটিয়ে দিয়েছে চিরতরে।
নেদারল্যান্ডস ও বেলজিয়ামের মধ্যে এই বিরোধটা আসলে  অনেকটা বাংলাদেশ-ভারতের ছিটমহল সমস্যার অনুরূপ।   

ছিটমহল নিয়ে চলতে থাকা এই বিরোধ অনেক বড় আইনি ঝামেলায়ও ফেলেছে দু’দেশের সরকারকে। চার বছর আগে এমনই এক সমস্যার সূচনা ঘটে সীমান্তে। এক দেশ থেকে অন্য দেশে হাঁটতে হাঁটতে ঢুকে পড়েছিল এক প্রেমিক যুগল। নিজেদের অজান্তে তারা যখন অন্য দেশে পা রাখলো, তখন সেখানে পড়েছিল এক মস্তকহীন দেহ। এই নিয়ে এমনই জটিলতা দেখা যায় যে, এ বিষয়ে যথাযথ তদন্ত পর্যন্ত করা যায়নি। পরে দু’দেশই সিদ্ধান্ত নেয়, ছিটমহলজনিত বিরোধ মিটিয়ে ফেলাই উচিত।

নতুন বছরের প্রথম দিনটিই যে তার মাহেন্দ্রক্ষণ সেটা তারা প্রমাণ করেই ছেড়েছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa