ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুগাবেকে ক্ষমতা ছাড়তে বললো তার দলও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
মুগাবেকে ক্ষমতা ছাড়তে বললো তার দলও শুক্রবার সমাবর্তন অনুষ্ঠানে রবার্ট মুগাবে, (সংগৃহীত ছবি)

জিম্বাবুয়ের সামরিক বাহিনীর কর্তৃত্ব গ্রহণ ও প্রেসিডেন্ট রবার্ট মুগাবের গৃহবন্দির পরিস্থিতিতে পদত্যাগ গুঞ্জন চারদিকে। সামরিক বিভিন্ন সূত্র বলছিল, মুগাবে নিজেই প্রেসিডেন্ট পদ ছেড়ে দেবেন। তবে সেনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় তিনি এই বিষয়ে ‘না’ করে দেন। ৩০ বছর ক্ষমতা ধরে রেখে এখনও তিনি প্রেসিডেন্টই থাকতে চান।

তবে এবার তার ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির (জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট) পক্ষ থেকে মুগাবেকে পদ থেকে সরে আসতে বলা হলো। ৯৩ বছর বয়স্ক মুগাবে শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখবেন এবং পদত্যাগ করবেন বলে মনে করছে তার রাজনৈতিক দল।



মুগাবেকে পদ ছাড়ার দাবি নিয়ে রাজধানী হারারের রাজপথে নামতে শুরু করেছেন মানুষজন।

পার্টির আট থেকে দশটি আঞ্চলিক শাখায় ভোট হয়েছে স্থানীয় সময় শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায়। এতে মুগাবেকে কেবল প্রেসিডেন্ট পদ থেকেই নয়, দলের সেক্রেটারি পদ থেকেও পদত্যাগ করতে আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি মুগাবের স্ত্রীর কথায় বরখাস্ত করা ভাইস প্রেসিডেন্ট ৭৫ বছর বয়সী এমারসন নানগাগবা পার্টির সেন্ট্রাল কমিটিতে পুনর্বহাল হবেন বলে সিদ্ধান্ত হয়। ফলে রাত থেকে দেশটির অনেকগুলো টেলিভিশনে বলা হচ্ছিল তিনি পদ ছেড়ে দেবেন, তার ছেড়ে দেওয়া উচিতও; কারণ সিদ্ধান্ত হয়েছে পার্টিতে। স্ত্রীর সঙ্গে রবার্ট মুগাবে, (ফাইল ছবি)জিম্বাবুয়ের সংকট কাটিয়ে ওঠা এবং তা নিয়ে আলোচনা করতে পার্টির পক্ষ থেকে শনিবার (১৮ নভেম্বর) সভার আয়োজনও করা হচ্ছে বলে জানা গেছে। সেখানে মুগাবের উপস্থিতি থাকতে পারে।

এদিকে সেনাবাহিনী নিয়ন্ত্রণ নেওয়ার দুদিন পর শুক্রবার প্রথমবারের মতো গৃহবন্দি মুগাবে জনসম্মুখে আসেন। ওইদিন দেশটির রাজধানী হারারের ওপেন ইউনিভার্সিটির সমাবর্তনে বক্তৃতাও দিয়েছেন তিনি। সেখানে নীল ও সবুজ গাউন পরে এসেছিলেন মুগাবে। মাথায় ছিল নীল-হলদে রঙের টুপি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সেনাবাহিনী মুগাবেকে গৃহবন্দি করে। তবে এর মধ্যে তার স্ত্রী গ্রেস মুগাবে দেশ ছেড়ে পালান। তিনি নামিবিয়াতে আশ্রয় নিয়েছেন বলে জানা যায়।

গত সপ্তাহে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবাকে বরখাস্ত করার পর থেকে রাজনৈতিক সংকটের সূত্রপাত। এতো দিন নানগাগবাকেই মুগাবের উত্তরসূরি ভাবা হচ্ছিল। কিন্তু তিনি ৫২ বছর বয়সী স্ত্রী গ্রেস মুগাবেকে উত্তরসূরি করার পরিকল্পনা করেন। এ জন্য অবশ্য স্ত্রীই মুগাবেকে প্রলুব্ধ করেন বলে মনে করা হচ্ছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে তিনি বরখাস্ত করেন ভাইস প্রেসিডেন্টকে। ৭৫ বছর বয়সী নানগাগবা দেশটির সেনাবাহিনীর কাছে বেশ জনপ্রিয়। মুগাবের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয় সেনাবাহিনী। ফলে প্রেসিডেন্ট পদে নানগাগবাকে বসাতে মঙ্গলবার মধ্যরাতে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনারা। বরখাস্ত হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় পালিয়ে যাওয়া নানগাগবা পরদিন বুধবার দেশে ফেরেন। এরপর শুরু হয় মুগাবের সঙ্গে আলোচনা।  তবে পরিস্থিতি আসলে কোন দিকে মোড় নিচ্ছে তা এখনও স্পষ্ট নয়।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।