ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রোহিঙ্গা ক্যাম্পে কলেরা মহামারির শঙ্কা: হু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
রোহিঙ্গা ক্যাম্পে কলেরা মহামারির শঙ্কা: হু কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প- ছবি- সোহেল সরওয়ার

বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্পে কলেরা মহামারি আকারে ছড়িয়ে পড়ার শঙ্কা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। নিরাপদ পানি ও পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশের অভাবে এ অবস্থা হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। 

সোমবার (২৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে হু বলেছে, রোহিঙ্গা ক্যাম্পে পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ার সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে, বিশেষ করে কলেরা মহামারি আকার ধারণ করতে পারে।

‘এরইমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে, তবুও পরিস্থিতি জটিল ও চ্যালেঞ্জিং’, বলেও বিবৃতিতে উল্লেখ করেছে হু।

কক্সবাজারের ক্যাম্পে আগে থেকেই প্রায় চার লাখ রোহিঙ্গা অবস্থান করছে, এসব ক্যাম্পে আরো অন্তত সাড়ে চার লাখ রোহিঙ্গা অবস্থান নিয়েছে। প্রতিদিনই এ সংখ্যা নতুন মাত্রায় যাচ্ছে।

রোহিঙ্গাদের চিকিৎসায় মোবাইল মেডিকেল সেন্টার স্থাপন করা হয়েছে, যার মাধ্যমে গত এক মাসে সাড়ে চার হাজার ডায়রিয়া রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। এছাড়া পোলিওসহ বিভিন্ন রোগে আক্রান্ত অন্তত ৮০ হাজার শিশুকে বিভিন্ন টিকা দেওয়া হয়েছে বলেও কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশ স্বাস্থ্য সেবার উপ প্রধান এনায়েত হোসেন একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘ চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি। এ বিষয়ে আমরা সচেষ্ট রয়েছি’।

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর জাতিগত নিধন ও নির্যাতনের মুখে নতুন করে গত মাসের ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা শরণার্থী সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

বাংলাদেশ সময়: ১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ