ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
উ. কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা ট্রাম্পের ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উন

উত্তর কোরিয়ার ওপর আবারও নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর তরফ থেকে ট্রাম্পের বক্তব্যকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ বলে উল্লেখ করার পর এই নিষেধাজ্ঞার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট।  

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এক অধ্যাদেশের ঘোষণায় ট্রাম্প জানান, পরমাণু কর্মসূচি ইস্যুতে পিয়ংইয়ংয়ের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। তিনি বলেন, ‘উত্তর কোরিয়ার মানুষবিধ্বংসী অস্ত্র তৈরির প্রচেষ্টায় অর্থ যোগানদাতা সব উৎস বন্ধের পদক্ষেপ নেওয়া হয়েছে।

’ নিষেধাজ্ঞার আওতায় দেশটির বস্ত্র, মৎস্য, তথ্যপ্রযুক্তি ও উৎপাদন শিল্পও থাকবে বলে জানান তিনি।

মার্কিন সংবাদমাধ্যম জানাচ্ছে, প্রেসিডেন্ট নিষেধাজ্ঞা আরোপের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টকে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যে জড়িত নির্দিষ্ট কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে টার্গেট করার নির্দেশ দিয়েছেন। তিনি একইসঙ্গে জানিয়েছেন, চীনের কেন্দ্রীয় ব্যাংককেও নির্দেশনা দেওয়া হয়েছে, যেন উত্তর কোরিয়ার সঙ্গে চীনা ব্যাংকগুলোর লেনদেন বন্ধের পদেক্ষেপ নেওয়া হয়।

দু’সপ্তাহ আগে জাতিসংঘে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা প্রস্তাব পাস হওয়ার পর ট্রাম্প তার দেশের এই নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দিলেন। অবশ্য এই নিষেধাজ্ঞা ইস্যুকে কেন্দ্র করেই উত্তর কোরিয়া উপদ্বীপে নতুন করে উত্তেজনা ছড়াচ্ছে। এমনকি এর জেরে সম্প্রতি ট্রাম্প উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়ার হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট। জবাবে একদিন আগে বুধবার (২০ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্রমন্ত্রী রি ইং হো’স বলেন, ট্রাম্পের বক্তব্য ‘কুকুরের ঘেউ ঘেউ’য়ের মতো।

বাংলাদেশ সময়: ২৩১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।