ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের বক্তব্য ‘কুকুরের ঘেউ ঘেউ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
ট্রাম্পের বক্তব্য ‘কুকুরের ঘেউ ঘেউ’ ভাষণে কিম জং উনকে রকেটম্যান হিসেবে আখ্যা দেন ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: জাতিসংঘের সাধারণ পরিষদে উত্তর কোরিয়া নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া ভাষণের জবাব দিয়েছেন দেশটির প্রধান কূটনীতিক। 

ট্রাম্পের ভাষণকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ বলেও উল্লেখ করেছেন তিনি।  

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদে উত্তর কোরিয়াকে হুমকি দিয়ে ট্রাম্প বাধ্য করা হলে ‘সম্পূর্ণ ধ্বংস’ করে দেওয়ার কথা বলেন।

  

আর এ বক্তব্যের জবাবে প্রায় একদিন পর প্রথমবারের মতো মুখ খুললেন উত্তর কোরীয় পররাষ্ট্র মন্ত্রী রি ইং হো’স। বর্তমানে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদে যোগ দিতে নিউইয়র্কে রয়েছেন। শুক্রবার (২২ সেপ্টেম্বর) তার সেখানে ভাষণ দেওয়ার কথা।  

রি ইং হো’স বলেন, ‘প্রবাদ আছে-কুকুর ঘেউ ঘেউ করলেও কুচকাওয়াজ বন্ধ থাকে না। তিনি (ট্রাম্প) যদি ঘেউ ঘেউ করে আমাদের ভড়কে দেওয়ার চিন্তা করে থাকেন, তাহলে তিনি স্বপ্ন দেখছেন। ’

এদিকে জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকলেও উত্তর কোরিয়া তাদের পারমাণবিক শক্তি ও অস্ত্রের প্রদর্শন করেই যাচ্ছে।  

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘রকেটম্যান’ বলে আখ্যা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় রি ইং বলেন, ‘আমি তার সহযোগীদের জন্য দুঃখবোধ করছি। ’ 

বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়া অভাবনীয় গতিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের উন্নয়ন করছে। গত ৩ সেপ্টেম্বরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর ঘোষণা দেয়।  

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।