ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জন্মদিনে ‘গুজরাটের লাইফলাইন’ চালু করলেন মোদি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
জন্মদিনে ‘গুজরাটের লাইফলাইন’ চালু করলেন মোদি  ছবি: সংগৃহীত

ঢাকা: ৬৭তম জন্মদিনে নিজ এলাকায় দেশের সবচেয়ে বড় সরদার সরোবর বাঁধ উদ্বোধন করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজ রাজ্য গুজরাটের নর্মদা নদীতে নির্মিত বাঁধের উদ্বোধন করে তা রাজ্যের মানুষকে উৎসর্গ করেন তিনি।

রোববার (১৭ সেপ্টেম্বর) ৬৭ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি। জীবনের আরেকটি বছরে পা দেওয়ার দিনটি মোদি আহমেদাবাদে গান্ধীনগরের রাইসান গ্রামে মা হীরাবানের কাছে আর্শীবাদ নিয়ে শুরু করেন।

 

মায়ের আর্শীবাদ নিয়ে তার সঙ্গে ২০ মিনিট সময় কাটানোর পর প্রধানমন্ত্রী মোদি পৌঁছান নর্মাদা জেলার কেভাদিয়ায়, সেখানেই দেশের বৃহত্তম বাঁধ সরদার সরোবর উদ্বোধন করেন তিনি।  

বিজেপি সরকারের নেওয়া এই প্রকল্পকে ‘গুজরাটের লাইফলাইন’ আখ্যা দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেন, ‘এই বাঁধ চালু হলে কৃষকরা যেমন উপকৃত হবেন, তেমনই রাজ্যের কৃষি ক্ষেত্রে আয় ও উত্পাদনও বাড়বে। ’

সরদার সরোবর বাঁধের নির্মাণ কাজ শুরু হয়েছিল ১৯৬১ সালের ৫ এপ্রিল, তৎকালীর প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু এ কাজের উদ্বোধন করেন। কিন্তু নানা বিতর্কের কারণে এটি নির্মাণ করতে ৫৬ বছর লেগেছে।  

ওই সময় এ বাঁধের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর থেকেই নর্মদা বাঁচাও আন্দোলন কমিটি নামে একটি একটি কমিটি হয়। ওই কমিটির নেতৃত্ব দেন সমাজকর্মী মেধা পাটেকরসহ আরও অনেকে। এরপর ১৯৯৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে বাঁধ নির্মাণের কাজ বন্ধ হয়ে যায়। কিন্তু চার বছর পর ২০০০ সালের অক্টোবরে শর্তসাপেক্ষে ফের বাঁধ নির্মাণের কাজ শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।