ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭

bangla news

ব্রিটেনে দাউদ ইব্রাহীমের ৬৭০ কোটি ডলারের সম্পত্তি জব্দ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ১০:১০:২০ পিএম
দাউদ ইব্রাহীম

দাউদ ইব্রাহীম

ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ গ্যাংস্টার ও পলাতক অন্ধকার জগতের ডন দাউদ ইব্রাহীমের ৬৭০ কোটি ডলার মূল্যের সম্পত্তি জব্দ করেছে ব্রিটেন সরকার। এটিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের কূটনৈতিক বিজয় হিসেবে দেখছে নয়াদিল্লির সংবাদমাধ্যম।

ব্রিটেন ও ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম দাউদ ইব্রাহীমের সম্পত্তি জব্দের এ খবর দিয়েছে। ১৯৯৩ সালের মুম্বাইয়ের সিরিজ বোমা হামলার প্রধান অাসামি ৬১ বছর বয়সী দাউদকে ধরিয়ে দিতে আড়াই কোটি ডলার পুরস্কার ঘোষণা রয়েছে ভারতের।

কলম্বিয়ার মাদক সম্রাট পাবলো এসকোবারের পর সবচেয়ে ধনী অপরাধী হিসেবে চিহ্নিত দাউদ ইব্রাহীম। ভারত সরকারের নানা নথিগুচ্ছের ভিত্তিতে গত মাসে দাউদ ইব্রাহীমকে ‘ব্রিটেনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা লক্ষ্যবস্তুর সুনির্দিষ্ট’ তালিকাভূক্ত করে স্থানীয় ট্রেজারি ডিপার্টমেন্ট।

আল-কায়েদার সহযোগী সদস্য ও অর্থায়নকারী হিসেবে জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন  দাউদ ইব্রাহীম। ২০১৩ সালে তিনি যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের ‘বিশ্ব সন্ত্রাসী’ তালিকায় যুক্ত হন।

জব্দের নির্দেশের পর দাউদ ইব্রাহীমের সম্পত্তি লেনদেন বা বিক্রি অথবা স্থানান্তর-হস্তান্তরের চেষ্টাকে অপরাধ হিসেবে বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে ট্রেজারি ডিপার্টমেন্টের পক্ষ থেকে।

গত জানুয়ারিতে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, দিল্লির কূটনৈতিক তরৎপরতার ফলে সংযুক্ত আরব আমিরাতও দাউদ ইব্রাহীমের সম্পত্তি জব্দ করতে চলেছে।

পাকিস্তান সরকার সরাসরি কিছু না বলেও সম্প্রতি দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ জানান, ভারতের সন্ত্রাসী দাউদ করাচিতেই আছেন। তিনি পাকিস্তান থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যাতায়াত করেন।

ভারত মনে করে, সেদেশে সন্ত্রাসী তৎপরতার বেশিরভাগেরই পেছনে থাকেন দাউদ ইব্রাহীম। তাকে ধরতে বা হত্যা করতে বেশ কয়েকবার চেষ্টা চালায় ভারতের গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনী।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa